শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে গত ১০ মাসে পানিতে ডুব ৪৫ শিশুর মৃত্যু

রায়পুরে গত ১০ মাসে পানিতে ডুব ৪৫ শিশুর মৃত্যু

তাবারক হোসরন আজাদ: ইমা ও প্রেমা । তাদের দুই বোনের স্বামী থাকেন বিদেশ। অনেকদিন পর গত ৩০ অক্টোবর বিকালে সন্তানসহ দুই বোন রায়পুর শহরের দেনায়েতপুর গ্রামে পিতার বাড়ীতে বেড়াতে আসেন। পরদিন সকালে ১৮ মাস ও দুই বছরের শিশু দুই খালাত ভাই বাড়ীর পাশের জলাশয়ে পরে নিহত হয়। দুই শিশুকে হারিয়ে তারা দুই বোন নির্বাক হয়ে পড়েছেন বলে তাদের পিতা আবদুল কাদের তা জানিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

সচেতন না হওয়ায় লক্ষ্মীপুরের রায়পুরে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার বেড়েই চলেছে । এটি ‘নীরব মহামারি’ রূপ ধারণ করে থাকলেও বিশেষজ্ঞরা বলছেন, সরকারি বা বেসরকারি যেসব উদ্যোগ রয়েছে তা এর প্রতিকার ও প্রতিরোধে যথেষ্ট নয়।

রায়পুর স্বাস্থ কমপ্লেক্স সুুত্রে জানাযায়, চলতি বছরের গত ১০ মাসে পুকুরে ডুবে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৩৩ শিশু। তার মধ্য ৪৫ জন মারা যান। আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার বাহারুল আলম বলেন, ৩/৪ দিন পর পরপর মারা যারা যাওয়া শিশু হাসপাতালে আসছে। অভিভাবকদের অ-সচেতনতাই এর জন্য দায়ি। তাদের আরো সতর্ক থাকতে বলেন তিনি।

পানিতে ডুবে মৃত্যু ঠেকাতে ২০১৫ সালের এপ্রিলে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সাঁতার প্রশিক্ষণ ও অনুশীলনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলো সরকার। একইসঙ্গে সব জলাশয়কে স্বাস্থ্যসম্মত ও সাঁতার উপযোগী করে তুলতে বলা হয়েছিল।সরকারি সেই উদ্যোগ পরিপত্র জারির মধ্যে সীমাবদ্ধ রয়েছে।

তিনি বলেন, সেখানে পুকুর বা জলাশয়ের অভাব আরো বেশি।” তাছাড়া দেশের সামাজিক অবস্থায় ছেলেদের ‍উন্মুক্ত পরিবেশে সাঁতার শেখানো গেলেও মেয়েদের ক্ষেত্রে সেটা সম্ভব নয় বলেও জানান।”

রায়পুর এলএম পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ প্রতিবেদককে বলেন, “সন্তানকে সাঁতার শেখাতে ব্যক্তি উদ্যোগের কোনও বিকল্প নেই।”অভিভাবকদের উধাসিনতার কারনে শিশুরা পুকুরে ডুবে মারা যাচ্ছে।

গত ৩০ অক্টোবর রায়পুর পৌরসভার দেনায়েতপুর এলাকায় নানার বাড়ীতে বেড়াতে এসে দুই বোনের দুই ছেলে পুকুরে ডুবে মারা যায়। এর মধ্যে নিহত শিহাব (১৮ মাস) ও আবদুল্লাহ (২) দুই খালাত ভাই। তাদের নানা. আবদুল কাদের বলেন, “আমার দুই শিশু নাতি সাঁতার না জানায় পুকুরে ডুবে মারা গেছে। তারা বলেছিল সাঁতার শেখাতে। সেটা করলে আজ হয়ত আমার সন্তানেরা বেঁচে থাকত।”

হায়দরগঞ্জ উপশহরের বিশিষ্ট সমাজ সেবক আলহ্বাজ তাহের ইজ্জদ্দিন বলেন, গত ২৬ জুন তার শিশু ছেলে আরিয়া (৬) ও তার চাচাতো ভাই ফায়সালের ছেলে ফাইয়াজ হোসেন (৭) সাঁতার না জানান কারনে বাড়ীর ভিতরে পুকুরে এক সঙ্গে-ডুবে মারা যায়। ১৯ অক্টোবর চরবংশী ইউপির চর ঘাসিয়া গ্রামের দিনমজুর জাকির হোসেনের ছেলে সিফাত (২) বাড়ীর পুকুরে ডুবে মারা যায়। ১৪ অক্টোবর শাহচর গ্রামের দিনমজুর শাহজাহানের মেয়ে সুমাইয়া (৫) তার চাচাত বোন কামাল হোসেনের মেয়ে সুমী (৪) এক সঙ্গে পানিতে ডুবে মারা যায়। ১৬ সেপ্টেম্বর চরকাচিয়া গ্রমের কৃষক আইয়ুব আলীর ছেলে মোঃ হাসান (৪) পুকুরে ডুবে মারা যায়। সোমবার (২ নভেম্বর) রায়পুর শহরের নতুনবাজার খাজুরতলা নামক স্থানে দিনমজুর শাহজাহানের ছেলে মোঃ আহাদ (২) পুকুরে ডুবে মারা যায়। বুধবার (৪ নভেম্বর) সকালে চরমোহনা গ্রামের কৃষক তৈয়ব আলীর ছেলে আমির হোসেন (৪) বাড়ীর পাশে পুকুরে ডুবে মারা যায়।

কৃষক আইয়ুব আলী বলেন, আঁর এক খান আদরের মানিককে (সন্তান) হারাই আঁই কি যেন হারাই হালাইছি। কোন কিছুতেই বালা লাগে না। গত দুই বছর ওরে ছাড়া ভাই খাই নাই। আঁর মানিকরে আল্লাহ বালা রাহে।

এছাড়াও অভিভাবকদের অসচেতনতার কারনে উপজেলার উত্তর চরবংশী, দক্ষিন চরবংশী, উত্তর চরআবাবিল, দক্ষিন চরআবাবিল, চরমোহনা ও বামনী ইউপিতে বেশি পরিবারের শিশুরা পানিতে ডুবে মারা যাচ্ছে বলে হাসপাতাল ও জনপ্রতিনিধিদের সুত্রে জানাযায়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments