বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাঈশ্বরদীর মাঠে মাঠে হলুদের সমারোহ, বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা

ঈশ্বরদীর মাঠে মাঠে হলুদের সমারোহ, বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা

স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীর দিগন্ত জুড়ে ফসলের মাঠে বিস্তৃত হলুদ আর হলুদের সমারোহ। হলুদের আবাদ বেড়ে যাওয়ার সাথে সাথে মিতালী করে মধু সংগ্রহ করছে মৌমাছি। এবারে সরিষার আবাদ বাম্পার হওয়ায় কৃষক ও মধু সংগ্রহকারীদের মুখে হাসি। ঈশ্বরদীর অধিকাংশ এলাকায় প্রাকৃতিক এই দৃশ্য দেখে মনে হয় ‘যেন প্রকৃতি কন্যা গায়ে হলুদ মেখে বসে আছে’। আর প্রকৃতি প্রেমীরা পরিবার পরিজন নিয়ে প্রকৃতির এই অপরূপ দৃশ্য ক্যামেরার ফ্রেমে বন্দী করতে হুমড়ি খেয়ে পড়ছে হলুদের মাঠে। সাম্প্রতিক সময়ে এলাকার অনেকেই সোয়াবিন-পামওয়েল তেল পরিত্যাগ করে সরিষার তেল রান্নায় খাওয়ার জন্য ঝুঁকে পড়েছে। তাই সরিষার তেলের চাহিদা আগের চেয়ে কয়েকগুণ বেড়ে গেছে। একারণে সরিষার আবাদ বেড়ে যাওয়ায় অতিরিক্ত উৎপাদন হবে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা।
মধুচাষী আলমগীর হোসেন জানান, ইতোমধ্যেই ঈশ্বরদীতে সরিষার ফুল হতে মধু আহরণ শুরু হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারে ঈশ্বরদীর বিভিন্ন এলাকায় সরিষা আবাদ বেশ ভাল হয়েছে। যেকারণে মধু সংগ্রহ আগের চেয়ে তিনগুণ বৃদ্ধি
ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, সরিষা উৎপাদনের জন্য ঈশ্বরদী খুবই অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপজেলায় সরিষা আবাদ বৃদ্ধির সাথে সাথে বেড়েছে মওসুমী মৌ-চাষীদের তৎপরতা। এবার ৬২৫ হেক্টর জমিতে সরিষা আবাদের লমাত্রা নির্ধারণ করা হয়েছে । আবহাওয়া প্রতিকূল থাকায় সরিষার ফলন বেশী হবে। সরিষা থেকে মধু সংগ্রহ একটি ব্যাপক লাভজনক কাজ। সরষের হলুদ ফুলের রাজ্যে মাঠে মাঠে বিভিন্ন এলাকা হতে মধচাষীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন বলে তিনি জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments