শহিদুল ইসলাম: ভারতের পেট্রাপোল বন্দরের জীবন জীবিকা বাঁচাও শ্রমিকদের ডাকা অবরোধ কর্মসূচি প্রত্যাহার করায় বেনাপোল বন্দরের সঙ্গে বাণিজ্য সচল হয়েছে।

সোমবার সন্ধ্যায় আন্দোলকারীরা তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেছেন।

ফলে মঙ্গলবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি দুইদিন বন্ধের পর আবার শুরু হয়েছে। দাবি মেনে নেওয়ায় আগামী ২০ ফেব্রুয়ারি থেকে তারা পায়ে হেঁটে পেট্রাপোল ও বেনাপোলের মধ্যে যাতায়াত করতে পারবেন।

এর আগে পেট্রাপোলে শ্রমিকরা সোমবার ও মঙ্গলবার দুই দিন কর্মবিরতি পালন করলে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় দুই বন্দরে শত শত পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে।

তবে এসময় বেনাপোল বন্দরে পন্য ওঠা মানা ও খালাস স্বাভিক ছিলো। এ সংবাদ লেখা পর্যন্ত প্রায় ১০০ টি ট্রাক আমদানি শুরু হয়েছে আর ৫০ টি ট্রাক রফতানি হয়েছে।

বেনাপোল স্থল বন্দরের পরিচালক ( ট্রাফিক) আব্দুল জলিল বলেন, ভারতের পেট্রাপোলের জীবন জীবিকা বাঁচাও কমিটির আন্দোলনের কারণে ২ দিন আমদানি রফতানি বন্ধ ছিলো কিন্তু আমাদের বন্দরেও পন্য ওঠা মানাসহ খালাস পক্রিয়া স্বাভাবিক ছিলো। সোমবার সন্ধায় জীবন জীবিকা কমিটির কর্ম বিরতি প্রত্যাহার করেছে। এবং মঙ্গলবার সকাল থেকে দু-দেশের মধ্যে আমদানি রফতানি শুরু হয়েছে।