রেজাউল ইসলাম পলাশ: রমজান মাস শুরু হতে এখনও প্রায় সপ্তাহখানেক বাকি। মুজিববর্ষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঝালকাঠি জেলার ৪৬,২৪৯ টি অতি দরিদ্র পরিবারকে সামাজিক নিরাপত্তাবেষ্টনী কার্যক্রম ভালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা প্রদান করা হবে। প্রতিবছরের চেয়ে এ বছর ভিন্নভাবে সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার (৩১ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে অসহায়, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে আসন্ন পবিত্র ঈদুল ফিতর আনন্দের সঙ্গে উদযাপনে আর্থিক সহায়তার জন্য এ বরাদ্দ দেওয়া হয় ।

চালের পরিবর্তে নগদ অর্থ সহায়তা দিতে জেলায় ৪৬ হাজার ২৪৯ পরিবারের জন্য ২ কোটি ৮ লাখ ১২ হাজার ৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ লক্ষ্যে কিন্তু ইতিমধ্যে ৪ টি উপজেলায় ৩৮৫৪৭ টি ও ২ টি পৌরসভার ৭,৭০২ টি পরিবারের জন্য নগদ অর্থ প্রদান করে প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। ৪৬,২৪৯ টি ভিজিএফ কার্ডের বিপরীতে এ বরাদ্দ দেওয়া হয়েছে। পরিবার প্রতি ১০ কেজি চালের সমমূল্য অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে জেলার ৪ টি উপজেলা ও ২ টি পৌরসভার জন্য এ বরাদ্দ প্রদান করা হয়।

এক্ষেত্রে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত, দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেয়া হবে। চলমান কোভিড পরিস্থিতিতে পবিত্র রমজানের প্রাক্কালে প্রদত্ত এ সহায়তা অতি দরিদ্র্য পরিবারের ক্রয় ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

জানা গেছে, ইতোপূর্বে বর্তমান সরকারের আমলে ঈদ উপলক্ষে ১০ কেজি করে ভিজিএফ কর্মসূচির আওতায় খাদ্য শস্য বিতরণের ধারাবাহিকতায় পরিবর্তন এনে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। জেলার ৪টি উপজেলা ও ২টি পৌরসভার গরিব ও অসচ্ছল পরিবার ঈদের আগে ৪৫০ টাকা করে এই সহায়তা পাবে। জেলা প্রশাসন সূত্র জানায়, ঝালকাঠি সদর উপজেলায় ১০টি ইউনিয়নে সুবিধাভোগী ১৩ হাজার ৩শ ৬টি পরিবারের জন্য ৫৯ লাখ ৮৭ হাজার ৭শ টাকা, নলছিটি উপজেলায় সমসংখ্যক ইউনিয়নের ১০ হাজার ২শ ৯৫টি পরিবারের জন্য ৪৬ লাখ ৩২ হাজার ৭৫০ টাকা, রাজাপুর উপজেলায় ৬টি ইউনিয়নের ৯ হাজার ৭৪টি পরিবারের জন্য ৪০ লাখ ৮৩ হাজার ৩শ টাকা, কাঁঠালিয়া উপজেলার ৬টি ইউনিয়নের ৫ হাজার ৮৭২টি পরিবারের জন্য ২৬ লাখ, ৪২ হাজার ৪শ টাকা এবং ঝালকাঠি পৌরসভায় ৪ হাজার ৬২১টি পরিবার ২০ লাখ ৭৯ হাজার ৪৫০ টাকা ও নলছিটি পৌরসভায় ৩ হাজার ৮১টি পরিবার ১৩ লাখ ৮৬ হাজার ৪৫০ টাকা আর্থিক সহায়তা পাবেন।

জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, প্রতিবছর ঈদের পূর্বে দুস্থদের ১০ কেজি করে ভিজিএফ চাল সহায়তা দেওয়া হয়েছে। এ বছর সরকার ভিন্নভাবে দেওয়ার প্রস্তুতি নিয়েছে। ঝালকাঠি জেলায় ভিজিএফ সহায়তার সুবিধাভোগী রয়েছে ৪৬ হাজার ২৪৯টি পরিবার। প্রত্যেকটি পরিবারকে ৪৫০ টাকা করে দেওয়ার জন্য মোট ২ কোটি ৮ লাখ ১২ হাজার ৫০ টাকা বরাদ্দ এসেছে।

Previous articleজলবায়ু পরিবর্তনের প্রভাব: ঈশ্বরদীতে লিচুর ফলন বিপর্যয়ের আশংকা
Next articleকলাপাড়ায় স্বেচ্ছাসেবক লীগের মাস্ক বিতরণ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।