আহাম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীতে প্রশাসনের নিষেধাজ্ঞা তোয়াক্কা না করেই চলছে পুণ্যতীর্থ স্নান ও শাহ আরেফিন ওরশ উদযাপন ।

বৃহস্পতিবার গভীর রাতেই সনাতন ধর্মাবলম্বী (হিন্দু ধর্মের)সাধক ও বারুণি স্নানের প্রবর্তক শ্রী অদ্বৈত আচার্য্যের জন্মস্থান যাদুকাটা নদীর তীরে নবগ্রামে গিয়ে পৌঁছেছেন।

আজ শুক্রবার( ৯এপ্রিল) স্নানলগ্ন শুরু হওয়ার সাথে সাথেই হাজার হাজার হিন্দু ধর্মের লোকেরা একত্র হয়ে পুণ্যার্থী স্নান সম্পন্ন করেন।এবং স্নানের পাশাপাশি পুরোহিতের কাছ হতে মন্ত্র নিয়ে মা-বাবাসহ গুরুজনের অস্থি বিসর্জন দিয়ে স্মৃতি অর্পণ করেন। তাদের মধ্যে অনেকেই নিজেদের মনোবাসনা পূরণে মান্নত বিতরণ করেন।এ সময় আইনশৃঙ্খলা বাহিনী তাদের নিষেধাজ্ঞা করলেও হিমশিম পেতে হয়েছে বলে জানাযায়।

দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার হিন্দু সম্প্রদায়ের মানুষজন পূণ্যার্থী স্নানের জন্য একত্র হন উপজেলার যাদুকাটা নদীর পাড়ে অদ্বৈত মন্দিরে। এবার ৯এপ্রিল শুক্রবার ভোরে স্নানলগ্ন নির্ধারিত ছিল।তাই বৃহস্পতিবার রাত থেকেই তারা দলে দলে আশ্রয় নেন মন্দির প্রাঙ্গণে।

অন্যদিকে একই সময়ে যাদুকাটা নদীর পাশ্ববর্তী লাউড়েরগড়ে মুসলিম সম্প্রদায়ের আলৌকিক পীর সাধক শাহ আরেফিনের মাজারেও প্রশাসনের নিষেধাজ্ঞা তোয়াক্কা না করেই চলছে ওরশ উদযাপন। এই দুটি উৎসব বছর ধরে হিন্দু মুসলমানের মিলনমেলা হিসাবে পরিচিত পেয়ে আসছে,উৎসবে পূণ্যের আশায় লাখ লাখ মানুষের সমাগম হয়।

এ বছর অদৃশ্য শক্তি করোনা পরিস্থিতিতে জেলা প্রশাসন গত ১এপ্রিল পুণ্যস্থান ও শাহ আরেফিন ওরশ উদযাপন স্থগিত ঘোষণা করলেও,এই নিষেধাজ্ঞা তোয়াক্কা না করেই হাজার হাজার হিন্দু ধর্মের লোকেরা পুণ্যস্থানে ও মুসলমান সম্প্রদায়ের লোকেরা শাহ আরেফিন ওরশ উদযাপনে আসেন।

এ ব্যাপারে তাহিরপুর থানা অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল লতিফ তরফদার গণমাধ্যম কে বলেন, গতকাল বৃহস্পতিবার থেকেই পুলিশ পূণ্যতীর্থে আসা লোকদের মানা করছে। তাদের গাড়ি ফিরিয়ে দিচ্ছে। কিন্তু লুকিয়ে লুকিয়ে তাদের অনেকেই পূণ্যস্নান সম্পন্ন করছেন। তবে আমরা কঠোর হওয়ায় এখন তাদের উপস্থিতি কমেছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ গণমাধ্যম কে জানান,মহামারী করোনা পরিস্থিতিতে পুণ্যতীর্থ স্নান ও শাহ আরেফিন ওরশ উদযাপন এবং জনসমাগম নিষিদ্ধ ছিল। নিষেধাজ্ঞা অমান্য করে ধর্মপ্রাণ মানুষের উপস্থিতির জন্য করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে।

Previous articleকরোনায় বিপর্যস্ত বাউফলের মৃৎ শিল্প
Next articleমুলাদীতে জীবিত বিধবা নারী ভোটার তালিকায় মৃত! সরকারি সহায়তা বন্ধ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।