তাবারক হোসেন আজাদ: সুস্থ চোখে সুন্দর এ পৃথিবীকে সারা জীবন দেখে যেতে কার না ইচ্ছে করে ! অসুস্থ রোগাক্রান্ত চোখ জীবনকে করে তোলে বিভীষিকাময়।
এ করোনায় ও রমজানে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় একই পরিবারের নারী ও শিশুসহ ৫ জন দৃষ্টি প্রতিবন্ধী কষ্টে জীবনযাপন করছেন। ।

অভাব-অনটনের কারণে ওই পরিবারের সদস্যরা চরম কষ্টে দিন কাটাচ্ছেন। এক বেলা খেলে অন্য বেলা তাদের উপোস থাকতে হয়।

অন্য কিছু নয়, শুধুমাত্র সবার সহযোগিতা নিয়ে দুই বেলা খেয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন তারা। কিন্তু তাদের কাছে সে স্বপ্ন এখনো অধরা! নিত্য অভাব নিয়ে এখন তারা জীবন কাটাচ্ছেন!

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার ৬নং কেরোয়া ইউনিয়নের লামছরী গ্রামের হাফেজ মো. ইসমাইল (৪৭) একজন দৃষ্টি প্রতিবন্ধী। তার ৩ ছেলে ও ১ বোনও দৃষ্টি প্রতিবন্ধী। বড় ছেলে রহমত উল্যা (২৪) জন্মগতভাবেই অন্ধ। ৩য় ছেলে দৃষ্টি প্রতিবন্ধী আয়াত উল্যা (১৯)। ৪র্থ ছেলে দৃষ্টি প্রতিবন্ধী নেয়ামত উল্যা (৮)।

হাফেজ ইসমাইলের বড় বোন কুমারী আমেনা বেগম (৫২) শারীরিক ও দৃষ্টি প্রতিবন্ধী। তিনি ইসমাইলের সংসারেই থাকেন। ইসমাইলের বাবা দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ মো. কেরামত আলী প্রায় ১৪ বছর আগে থেকেই প্যারালাইজড ও মা দৃষ্টি প্রতিবন্ধী রোমানা বেগম ৫ বছর আগে খাদ্যনালী শুকিয়ে মারা যান।

এই রকম হতভাগ্য নিয়ে গৃহকর্তা হাফেজ ইসমাইল যুগান্তরকে বলেন, ‘অর্থ সঙ্কট মাথায় নিয়ে প্রতিদিন ভোরে আমাদের ঘুম ভাঙে। আমাদের পরিবারে রোজগার করার মতো কেউ নেই। অর্ধাহারে-অনাহারে আমাদের দিন কাটে। সরকার ও সমাজের বিত্তবানরা সু-দৃষ্টি দিলেই আমাদের পরিবারটি বাঁচবে। ’

তিনি বলেন, ‘আমাদের একবেলা খেলে অন্যবেলা উপোস থাকতে হয়। ’ পরিবারের সদস্যদের নিয়ে দুই বেলা খেয়ে-পরে বেঁচে থাকার আকুল মিনতি হাফেজ ইসমাইলের।

যোগাযোগ করা হলে ওই এলাকার ইউপি সদস্য আরিফুর রহমান বলেন, ‘একই পরিবারের ৫ জন দৃষ্টি প্রতিবন্ধী হওয়ায় পরিবারটি প্রচ- অর্থ সঙ্কটে ভুগছে। ওই পরিবারের দুইজন মাত্র প্রতিবন্ধী ভাতা পান। আর পরিষদে বরাদ্দ আসলে বিষয়টি আমরা বিবেচনা করবো। ’

তবে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে হাফেজ ইসলামের পরিবার কোনোমতে বেঁচে থাকতে পারবে বলেও জানান ইউপি সদস্য আরিফুর রহমান। কোনো ব্যক্তি বা সংস্থা পরিবারটির প্রতি আর্থিক সহযোগিতার হাত বাড়াতে চাইলে এ ঠিকানায় পাঠানো যেতে পারে-মো. আয়াত উল্যা, সঞ্চয়ী হিসাব নং ১৩৮৪৮, ইসলামী ব্যাংক, রায়পুর শাখা, লক্ষ্মীপুর, সেলফোন- ০১৭২৭ ৫৬০ ৪৩৭।

Previous articleধূলায় নাকাল জনজীবন: রায়পুর-পানপাড়া আঞ্চলিক মহা-সড়ক পূর্নবাসন কার্যক্রম বন্ধ
Next articleঘুষের টাকা নিয়ে দর কষাকষি বেনাপোল কাস্টমস রাজস্ব কর্মকর্তার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।