শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে মাছের প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায় উপজেলা প্রশাসনের মাইকিং

তাহিরপুরে মাছের প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায় উপজেলা প্রশাসনের মাইকিং

আহাম্মদ কবির: মা মাছের প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায়,টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সহযোগিতায়,মাইকিং করেছে তাহিরপুর উপজেলা প্রশাসন।আজ রবিবার (২,মে) দিনব্যাপী নৌকাযোগে টাঙ্গুয়ার হাওর এলাকা সহ উপজেলা বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং করা হয়।

এর আগে গত শুক্রবার (৩০এপ্রিল ) মা মাছ রক্ষায়,প্রজনন মৌসুমে মা মাছ নিধনে প্রস্তুতি, এমন শিরোনামে আজকের বাংলাদেশ অনলাইন পোর্টাল সহ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশ হয়।

এরপরই প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায় এগিয়ে এলো উপজেলা প্রশাসন। এরই ধারাবাহিকতায় আজ রবিবার দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মাছের প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহের নির্দেশে ও টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সহযোগিতায় জনস্বার্থে মাইকিং করে মা মাছ নিধন বন্দে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

উল্লেখ্য যে সামনেই দেশীয় মাছের ডিম দেওয়ার সময়, নদীতে জোয়ার আসলেই মা মাছের অভয়ারণ্য হিসেবে খ্যাত টাঙ্গুয়ার হাওর সহ বিভিন্ন হাওরের বাঁধ ভেঙে।স্রোতের সাথে জোয়ারের নতুন পানি হাওরে প্রবেশ করলেই,ডিম দেওয়ার জন্য স্রোতের অপরদিকে মা মাছ ছুটে আসে ঝাঁকে ঝাঁকে।তখনই শুরু হয় স্থানীয়দের ভাষায়(উইজ্যা)আর এই উইজ্যা কে কেন্দ্র করে এ অঞ্চলের কিছু অসাধু জেলেরা মা মাছ নিধনের জন্য বিভিন্নভাবে প্রস্তুত নিচ্ছে।

এমতাবস্থায় টাঙ্গুয়ার হাওর সহ উপজেলা বিভিন্ন হাওর ও নদীনালায় মাছের প্রজনন মৌসুমে মা মাছ নিধনে নিষেধাজ্ঞা জারি করা হলো। এই নিষেধাজ্ঞা অমান্য করে মা মাছ নিধন করলে,মা মাছ নিধনের অপরাধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments