শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলালোকসংগীত সাধক রায়পুরের হায়দার আলী বয়াতি আর নেই

লোকসংগীত সাধক রায়পুরের হায়দার আলী বয়াতি আর নেই

বাংলাদেশ প্রতিবেদক: কিংবদন্তি লোকসংগীত সাধক হায়দার আলী বয়াতি (৮৪) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। বুধবার (২৮ জুলাই) ভোরে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার গাইয়ার চর গ্রামে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পারিবারিক সূত্র জানায়, দীর্ঘদিন হার্ট ও কিডনি রোগে ভুগছিলেন হায়দার আলী বয়াতি। অসুস্থ অবস্থায় বাড়িতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে ও তিন নাতিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

স্থানীয় বিভিন্ন সূত্র জানায়, কবিয়াল হায়দার আলী বয়াতি বিগত ৫০ বছর ধরে বৃহত্তর নোয়াখালী, কুমিল্লা, সিলেট বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ছুটে বেড়িয়েছেন। এসব এলাকার হাট-বাজার, শহর-বন্দর ও গ্রামীণ জনপদে জারি-সারি, মারফতি, শরিয়তি, পীর মুর্শিদি, আল্লাহ-নবীর (সা.) গুণগান বিষয়ক গান গেয়েছেন। তিনি দেহতত্ত্ব, সূফীতত্ত্ব, মনঃশিক্ষা, মিলন তত্ত্ব, রাধাকৃষ্ণ বিষয়ক পদাবলী, পালাগান ও কবি গানের লড়াই দিয়ে ভক্ত- দর্শক- শ্রোতাদের মন জয় করেছেন। তিনি কিংবদন্তি কবিয়াল কুমিল্লার হারান শীল ও ঢাকার লনী সরকারের সঙ্গে পালাগান ও কবি গানের টানা ২-৩ দিনের লড়াই করে খ্যাতি অর্জন করেছিলেন।

রায়পুরের সাংস্কৃতিক সংগঠক আবদুর রহিম বলেন, ‘হায়দার আলী গুণী শিল্পী ছিলেন। জেলাকে অতিক্রম করে সারাদেশেই তার পদচারণা ছিল। বিভিন্ন এলাকায় গান গেয়ে তিনি জাতীয় পর্যায়ের শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেছেন। তিনি গান লিখে গাইতেন না, তাৎক্ষণিক গান তৈরি ও গেয়ে ভক্ত-শ্রোতাদের মন জয় করার দারুণ ক্ষমতা ছিল তার।’ তার মৃত্যুতে জেলা ও উপজেলার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনে পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments