ফেরদৌস সিহানুক শান্ত: আগস্টের প্রথম-প্রহরে অর্থাৎ গতকাল শনিবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয়েছে শোকের মাস। বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকীতে মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে মোমবাতি প্রজ্জ্বলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, চাঁপাইনবাবগঞ্জ শাখার উদ্যোগে নেতাকর্মীরা চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের মৃুজিব চত্বরে একত্রিত হয়। সবাই কালো ব্যাজ পরে ও মোমবাতি জ্বালিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির প্রতি শ্রদ্ধা জানানো হয়। শোকের মাস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচীর অংশহিসেবে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে ১ আগস্ট থেকে শোকাবহ মাস শুরু হলো। এদিন দলীয় নেতাকর্মীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।
মোমবাতি প্রজ্জ্বলনের পর ১ মিনিট নিরবতা পালন শেষে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এ সময় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা কর্মীদেরকে ‘এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে’, ‘আজকের এ দিনে মুজিব তোমায় মনে পড়ে’ এবং ‘তুমি কে আমি কে বাঙালি বাঙালি’সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে দেখা গেছে। বক্তারা বলেন, আগস্ট মাস বাঙালি জাতির জন্য শোকের মাস।
এ মাসে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সবাইকে অন্যায়ভাবে হত্যা করা হয়। তার যোগ্য সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও এ মাসে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। তাই প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতেই এ কর্মসূচীতে অংশগ্রহণ করা হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্টে দেশি-বিদেশি ষড়যন্ত্রে একদল ক্ষমতাপিপাসু, বিপথগামী স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে। এখানেই শেষ নয়, ৭৫’র পর সামরিক সরকার ইনডেমনিটি বিল জারি করে বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ রাখে। তাদের ঘৃণ্য ষড়যন্ত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে সাথে নিয়ে প্রতিহত করেছেন।
এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইফতেখারুল ইসলাম সুজন, সাবেক ছাত্রনেতা শহীদুল হুদা অলক, সাবেক ছাত্রনেতা ফাইজার রহমান কনক জিয়াউর রহমান আরমান প্রমুখ।

Previous articleরংপুর করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৬শ৭৯
Next articleরংপুরে বিয়ের দিনে ছুরিকাহত সেই মাদ্রাসা ছাত্রীর মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।