কামাল সিদ্দিকী: পাবনার চরতারাপুর ইউনিয়ন পরিষদের হল রুমে তিনদিন ব্যাপী চরতারাপুর প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের ১৯ জন সদস্যকে নেতৃত্ব বিকাশ ও দল উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণের সমাপনী দিনে সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চর তারাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম টুটুল। প্রতীক মহিলা ও শিশু সংস্থা’র আয়োজনে এবং অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েল্ধসঢ়;থ ফাউন্ডেশন এর সহযোগিতায় পিআরপিডি-সিআই প্রকল্পের আওতায় চরতারাপুর ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড থেকে দুইজন করে প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়ে ১৮ সদস্য বিশিষ্ট একটি স্ব-সহায়ক দল গঠন করে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর তফসিল, ধারা-২(৭) এর উপ-ধারা ৩ (স্বাস্থ্যসেবা), ৫ (প্রবেশগম্যতা), ৯ (শিক্ষা ও প্রশিক্ষণ), ১০ (কর্মসংস্থান), ১১ (সামাজিক নিরাপত্তা) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার গোল ৩ (স্বাস্থ্য), ৪ (শিক্ষা) এবং গোল ৮ (কর্মসংস্থান) বাস্তবায়নের লক্ষে ও প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রধান অতিথি তার বক্তব্য বলেন, তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে দল গঠন করে তাদের অধিকার সচেনতন করার উদ্দেশ্যে প্রতীক যে কার্যক্রম বাস্তবায়ন করায় তিনি স্বাগত জানান এবং সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন। স্ব-সহায়ক দলের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের সভাপতি মোঃ সুজন হোসেন এবং সাধারণ সম্পাদক মোছাঃ আঁখি খাতুন। তারা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইউনিয়ন পরিষদ থেকে আরও বেশী টাকা বরাদ্দ রাখাসহ সেলাই মেশিনসহ আয়বৃদ্ধিমূলক কার্যক্রম হাতে নেওয়ার জন্য অনুরোধ জানান। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন আয়োজক সংস্থার কমিউনিটি মোবিলাইজার মাহি রহমান ও মনোয়ারা পারভিন।

Previous articleচাঁপাইনবাবগঞ্জে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদের মানববন্ধন
Next articleমুলাদীতে দুই বছর ধরে বন্ধ রাস্তার কাজ, ভোগান্তিতে শিক্ষার্থী ও স্থানীয়রা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।