বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে হিন্দু বাড়িঘরে হামলা-ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় আটক ৪২

রংপুরে হিন্দু বাড়িঘরে হামলা-ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় আটক ৪২

জয়নাল আবেদীন: ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে রোববার রাত ১০টার দিকে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া-বটতলা ও বড়করিমপুর গ্রামে তান্ডব চালিয়েছে হামলাকারীরা। তারা হিন্দু সম্প্রদায়ের বেশকিছু বাড়িতে হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটায়।

বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে রাত ১ টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।সোমবার সকালে জেলা প্রশাসন , পুলিশ প্রশাসন ও র‌্যাব ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে আর্থিক সহায়তা প্রদান করেন । এদিকে ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে ৪২ জনকে আটক করেছে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিভিন্ন সুত্রে জানা গেছে, রোববার রাতে উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড়করিমপুর কসবা হিন্দু জেলে পল্লীর বাসিন্দা প্রশান্ত কুমারের ছেলে পরিতোষ কুমার (১৬) ফেসবুকের একটি পোস্টে মন্তব্যের ঘরে কাবাঘরের ব্যঙ্গ ছবি দেয়। এদিকে ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়েকিছু উচ্ছৃখল মানুষ ওই পাড়ায় হামলা চালিয়ে ২৫ থেকে ৩০টি পরিবারের ৬৫ টি বাড়িঘর আগুনে পুড়ে দেয়। গবাদিপশু, নগদ টাকা, খাদ্যসামগ্রী ও অলংকারসহ অনেক মালামাল লুট হয়েছে বলে দাবি করছেন সংখ্যালঘু ক্ষতিগ্রস্তরা। রোববার রাত ১০টায় তান্ডবের খবর পেয়ে ছুটে আসে ফায়ার সার্ভিসের কর্মীরা। দমকলের ৫টি ইউনিট যখন একদিকে আগুন নেভানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন তখন আরেক দিকে আগুন ছড়িয়ে দিচ্ছিলেন হামলাকারীরা। চোখের সামনে দাউ দাউ করে ছড়িয়ে পড়া আগুনের লেলিহান শিখায় পুড়ে যায় ঘরবাড়ি ও দোকান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, এক যুবক ধর্ম অবমাননাকর ছবি ফেসবুকে পোস্ট বা কমেন্ট করেছেন এমন অভিযোগে ওই যুবকের বাড়ি ঘিরে ফেলে উত্তেজনা সৃষ্টিকারীরা। এক পর্যায়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। এরপর ভয়ে ওই যুবক সপরিবারে পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে ওই যুবকের বাড়িতে নিরাপত্তা জোরদার করে।

ঘটনার পরপরই পুলিশ সুপার, র‌্যাব-১৩-এর অধিনায়ক, জেলা ও উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে যান। রাত ১টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুরো ঘটনা নিয়ন্ত্রণে সেখানে রাতভর উপস্থিত থাকেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মোতায়েন করা হয় অতিরিক্ত বিজিবি, র‌্যাব ও আর্ম পুলিশ।পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায় জানান, রোববার রাতে বটেরবাজার মাঝিপাড়ায় সংখ্যালঘুদের বাড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে আরো সময় লাগবে।এঘটনায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়িয়েছেন জেলা প্রশাসন সহ সরকার দলীয় সংগঠনের নেতাকর্মীরা। ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনসহ বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও এ ঘটনায় জড়িত সবাইকে গ্রেফতারের প্রশ্রিুতি দিয়েছে পুলিশ। সোমবার দুপুর দেড়টা পর্যন্ত এ ঘটনায় জড়িত সন্দেহে ৪২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। তবে কারো নাম পরিচয় নিশ্চিত করা হয়নি। নাম প্রকাশ না করার শর্তে জেলা পুলিশের এক কর্মকর্তা জানান, যার নেতৃত্বে এই হামলার ঘটনা ঘটেছে তাকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে। সে একটি দলের ইউনিয়ন পর্যায়ের নেতা বলে জানান তিনি।এদিকে এ ঘটনার জন্য জামায়াত-শিবিরকে দায়ী করে রংপুর নগরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ।

মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ বলেন, উস্কানিমূলক ফেসবুক পোস্ট নিয়ে ৫০টির মতো বাড়িঘর তারা পুড়িয়ে ফেলেছে। যারা ঘরবাড়িতে অগ্নিসংযোগ করেছে, তাদের বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আমরা অনুরোধ করছি।রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে মন্দিরে হামলা, ভাংচুরের প্রতিবাদে উতপ্ত হয়ে রংপুর নগরীর রাজপথ। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন সংগঠন মন্দিরে হামলা, পূজামন্ডপ ভাংচুর, বাড়িঘরে অগ্নি সংযোগ লুটপাটের প্রতিবাদে নগরীরতে মিছিল সমাবেশ করে।সকালে রংপুর প্রেসক্লাবের সামনে সবচেয়ে বড় মানববন্ধন ও সমাবেশ করে বাংলাদেশ হিন্দু, খ্রিষ্টান বৈদ্ধ ঐক্য পরিষ্দ। জেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী, পুরুষ ও শিশু তাদের নিরাপত্তা চেয়ে বিভিন্ন শ্লোগান দেন। এসময় বক্তারা বলেন, প্রতিনিয়ত এধরনের ঘটনাঘটলেও জড়িতদের বিচার না হওয়ায় তারা বীরদর্পে আবারো এসব ঘটনা ঘটাচ্ছে। এই ঘটনার সাথে যারাই জড়িত থাকনা কেন তাদেরকে আইনের আওতায় নিয়ে এসে বিচারের দাবী জানান। এছাড়াও, বাসদ, জাসদ, ছাত্রইউনিয়নসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন নগরীতে মিছিল সমাবেশ করে।জেলা পুলিশ সুপার বিপব্ল কুমার সরকার জানান, যার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তোলা হয়েছে তার বাড়ি থেকে আধা কিলোমিটার দূরে বেশকিছু হিন্দুদের বাড়িঘর ও দোকানপাটে আগুন দেয় হামলাকারীরা। ঘটনা নিয়ন্ত্রণে সেখানে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জেলার সেবক জেলা প্রশাসক আসিব আহসান বলেন, ক্ষগ্রিস্তদের ঘরবাড়ী মেরামত করা হবে। সরকারী সকল সহযোগিতা প্রদান করা হবে। ঘটনা স্থল পরিদর্শন করে রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভুঞা জানান, ক্ষতিগ্রস্থদের দ্রুত পুর্নবাসন সহ সকল ধরনের সহযোগিতা করা হবে। আমারা চাই এখানকার মানুষ একে অপরের সাথে শান্তিতে বসবাস করুক। যারা দোষী তাদের কাউকে ছাড় দেওয়া হবেনা বলে জানান তিনি। রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচায বলছেন, নাশকতাকারীদের গ্রেপ্তারের জন্য পুলিশ রাত থেকে অভিযান পরিচালনা করে আসছে। আমারা ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে দুপুর পর্যন্ত ৪২ জনকে গ্রেফতার করেছি। আদের অভিযান চলছে। যতদিন এই এলাকায় শান্তি ফিরে না আসবে তত দিন ওই এলাকায় পুলিশ মোতায়েন থাকবে বলে জানান রংপুর রেঞ্জের এই পুলিশ কর্মকর্তা।তিনি বলেন আমরা একই সাথে ফেসবুকে ইসলাম ধর্মকে আবমাননা করে পোষ্ট দেয়া ওই ব্যাক্তিকেও খুজছি। তাকে ধরার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সকল সদস্য কাজ করে যাচ্ছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments