শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি: তলিয়ে গেছে কৃষকের স্বপ্ন, নেই কোন সরকারি...

পীরগাছায় তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি: তলিয়ে গেছে কৃষকের স্বপ্ন, নেই কোন সরকারি ত্রান তৎপরতা

ফজলুর রহমান: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি হওয়ায় রংপুরের পীরগাছার দুটি ইউনিয়নের উঠতি ফসল , মৎস খামার ও ঘরবাড়ি তলিয়ে গেছে। তিস্তায় পানি বৃদ্ধি পাওয়ায় ওই দুটি ইউনিয়নের প্রায় ২ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।

তবে ১২শ পরিবার পানিবন্দী হয়েছেন বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিশ্চিত করেছেন। গত বুধবার(২০ অক্টোবর) সন্ধা থেকে উপজেলার তাম্বুলপুর ও ছাওলা ইউনিয়নের অববাহিকায় তিস্তা নদীর পানি হঠাৎ বৃদ্ধি পাওয়ায় স্থানীয় কৃষক ও মৎস চাষীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গতকাল দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র, উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়ন দুটি কিশামত ছাওলা, রামসিং, জুয়ান, কান্দিনার চর, গাবুড়ার চর, পূর্ব হাগুড়িয়া হাসিম, শিবদেব চর, রহমত চর ও চরতাম্বুলপুরসহ প্রায় ১৫ টি গ্রাম তলিয়ে গেছে। এতে প্রায় ৫ হাজার পরিবার পানিবন্দী হয়েছে। উঠতি ফসল ধান পানির ¯্রােতে ভেসে গেছে। তলিয়েছে সম্প্রতি রোপন করা প্রায় ২০ একর জমির আগাম আলু, ১০ একর জমির শাক সবজি, ৫ একর জমির আগাম মরিচ খেত ও উঠতি বীজ বাদাম। চরতাম্বুলপুর গ্রামের কৃষক রাশেদুল ইসলাম জানান, ভাই আগাম আলু ২২ শতাংশ জমিতে রোপন করেছিলাম বর্তমানে তা পানিতে তলিয়ে গেছে। এছাড়াও তিনি আরো জানান, এক একর জমি আলু রোপন করা জন্য হালচাষ দিয়ে সার দিয়েছিলাম তাও পানিতে ভেসে গেল। আমার এবারে পুজি সব শেষ হয়ে গেল। স্থানীয় কৃষক মাইদুল ইসলাম বলেন, পাকা ধান কর্তন করে শুকানোর জন্য জমিতে রেখে ছিলাম হঠাৎ রাতে পানি বৃদ্ধি পাওয়ায় ধান ভেসে গেল। পানিতে তলিয়ে গেছে ৩৩শতাংশ জমির বীজ বাদাম। এ অব¯’া শুধু মাইদুল ইসলামের নয় এলাকার কৃষক নুরুজ্জামান, জাকির হোসেন, শফিকুল ইসলাম, আশরাফুল, মজনু মিয়া, শাখাওয়াত হোসেন ও আবু তৈয়বসহ শতাধিক কৃষকের কর্তন করা পাকা ধান ভেসে গেছে , আর সম্প্রতি রোপন করা আগাম আলু, মরিচ খেত, শাক সবজি খেত ও বীজ বাদাম পানিতে তলিয়ে গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ এর সাথে কথা হলে তিনি জানান, পানিবন্দী এলাকা পরিদর্শন করেছি। উপজেলা পরিষদে আলোচনা সাপেক্ষে ত্রান সামগ্রী বিষয়ে সিন্ধান্ধ নেয়া হবে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল আলম এর সাথে কথা হলে তিনি জানান, তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় দুটি ইউনিয়নের প্রায় ৬শ হেক্টর জমির পাকা ধান ভেসে গেছে, আগাম আলু, মরিচ খেত, বীজ বাদাম ও সবজি খেত তলিয়ে গেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments