বাংলাদেশ প্রতিবেদক: ডিজেলের দাম বৃদ্ধির অজুহাতে ঢাকা-নারায়ণগঞ্জ রুটের বাসের ভাড়া একলাফে জনপ্রতি ১৪ টাকা বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে বাসের অতিরিক্ত ভাড়া নিয়ে যাত্রীদের সাথে চলছে বাকবিতণ্ডা। কয়েকটি স্থানে হাতাহাতিরও ঘটনা ঘটেছে। এনিয়ে ক্ষোভ বিরাজ করছে পুরো শহর জুড়ে।

বাস মালিকদের অনেকে বলেছেন, বুধবার রাত থেকে ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানো হয়েছে। ফলে আমাদের ভাড়া বাড়ানো ছাড়া কোনো উপায় নেই।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা নারায়ণগঞ্জ রুটে যাতায়াতকারী বন্ধন ও উৎসব পরিবহন যাত্রী প্রতি ১৪ টাকা বেশি ভাড়া আদায় করছে। আগে নারায়ণগঞ্জ থেকে ঢাকা ভাড়া ছিল ৩৬ টাকা এখন নেয়া হচ্ছে ৫০ টাকা। একইভাবে হিমাচল, মৌমিতাসহ অন্যান্য পরিবহনে আদায় করা হচ্ছে জনপ্রতি ১৪ টাকা বেশি ভাড়া।

খোঁজ নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জ থেকে ছেড়ে যাওয়া বিভিন্ন রুটে কয়েকগুন বেশি ভাড়া আদায় করা হচ্ছে। তবে নারায়ণগঞ্জ থেকে ঢাকায় যাতায়াত করা এসি বাস শীতল ভাড়া বাড়িয়েছে ১০ টাকা। আগে শীতল পরিবহন ভাড়া নিতো ৫৫ টাকা বৃহস্পতিবার সকাল থেকে নিচ্ছে ৬৫ টাকা।

এদিকে লাগামছাড়া বাস ভাড়া বৃদ্ধিতে ক্ষোভ বিরাজ করছে যাত্রীদের মাঝে। চাষাড়া বন্ধন বাস কাউন্টারের সামনে যাত্রী লুৎফর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশটা কি মগের মুল্লুক? কোনো নিয়ন্ত্রণ নেই। একলাফে ভাড়া ১৪ টাকা বাড়ছে, কে নিয়ন্ত্রণ করবে এসব। প্রশাসন এখনই ব্যবস্থা নেয়া দাবি জানাই।

আরেক যাত্রী রনি। তিনি জানান, ডিজেলের দাম বাড়ছে তাই বলে প্রতি যাত্রীর কাছে ১৪ টাকা বেশি নিতে হবে? এসবের কি কোনো সমাধান নেই?

উৎসব বাসের যাত্রী নুর আহমেদ জানান, বাস ভাড়া একসাথে এতটাকা বাড়ানোর কোনো নজির নেই। আমরা আসলে অসহায়। কে প্রতিবাদ করবে?

জানা গেছে, লিটারে ১৫ টাকা বাড়িয়ে ডিজেল ও কেরোসিনের দাম পুননির্ধারণ করেছে সরকার। লিটার প্রতি নতুন দাম পড়বে ৮০ টাকা। বুধবার দিবাগত রাত ১২টা থেকে এটি কার্যকর হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তাপর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক বাজারে জালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪ দশমিক ৪১ টাকা বা ১০১ দশমিক ৫৬ রুপি ছিল, অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯ দশমিক ৪১ টাকা কম।

Previous articleপণ্যের গুণগতমানের পাশাপাশি উৎপাদনেও বৈচিত্র আনার তাগিদ রাষ্ট্রপতির
Next articleজ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘটের ঘোষণা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।