বাংলাদেশ প্রতিবেদক: দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে যানবাহনের লম্বা লাইনে দীর্ঘ্য সময় দাড়িয়ে থেকে চরম ভোগান্তির শিকার হচ্ছেন এ রুটে চলাচলরত যাত্রী ও চালকরা।

দেশের ব্যস্ততম এ নৌ-রুটে সারাবছরই কমবেশি ভোগান্তি থাকে। তবে শনিবার সকাল থেকে মাওয়া-কাওরাকান্দী নৌ-রুটে ফেরিপারাপার বন্ধ থাকায় এবং প্রয়োজনের তুলনায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি সঙ্কট থাকায় শত শত যানবাহন পারের অপেক্ষায় আটকে আছে। এতে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাট ও গোয়ালন্দ মোড় মিলে প্রায় আট কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

পারাপারের অপেক্ষায় সিরিয়ালে দাঁড়িয়ে থাকা যানবাহনগুলোর মধ্যে ট্রাকের সংখ্যাই বেশি। ট্রাকগুলোকে ফেরির নাগাল পেতে দিনের পর দিন অপেক্ষায় থাকতে হচ্ছে। ফলে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রী ও চালকরা।

দৌলতদিয়া ঘাট সূত্রে জানা যায়, মাওয়া ঘাট বন্ধ থাকায় শনিবার সকাল থেকেই দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ বেড়েছে। দিন গড়িয়ে বিকেল ৫টা নাগাদ প্রায় তিন শতাধিক গাড়ি পারের অপেক্ষায় আটকে আছে। দৌলতদিয়া ঘাট ও গোয়ালন্দ মোড় এলাকায় ৭ শতাধিক গাড়ি আটকে থাকতে দেখা গেছে।

ঢাকা-খুলনা মহাসড়কে দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে বাংলাদেশ হ্যাচারি পর্যন্ত চার কিলোমিটার এবং গোয়ালন্দ মোড়ে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের চার কিলোমিটারসহ মোট আট কিলোমিটার এলাকায় ট্রাকের লম্বা লাইন দেখা গেছে।

সড়কের পাশে খাবার হোটেল, গোসল, টয়লেটের ব্যবস্থা না থাকায় বিপাকে পরেছেন যাত্রী ও চালকরা। দীর্ঘ সময় অপেক্ষায় থেকে সময় নষ্ট হচ্ছে, বাড়ছে খরচ। সময়মতো পণ্য ডেলিভারি না দিতে পারায় ব্যবসায়ীদের ক্ষতি হচ্ছে।

যশোর থেকে আসা ট্রাকচালক আ: খালেক ও মন্টু আক্ষেপ করে বলেন, গত দুই দিন হয়ে গেলো গোয়ালন্দ মোড়ে আটকে আছি। আশপাশে কোনো খাবার হোটেল নেই, নিরাপদ পানির ব্যবস্থা নেই, টয়লেটর ব্যবস্থা নেই। এখানে আটকে থেকে আমাদের যেমন ভোগান্তি ও খরচ বেড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক জামাল হোসেন বলেন, বর্তমান এই রুটে ১৬টি ফেরি যানবাহন পারাপার করছে। তাছাড়া মাওয়া ঘাট বন্ধ থাকায় অতিরিক্ত গাড়ীর চাপ বাড়ার পাশাপাশি প্রয়োজনের তুলনায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে কিছুটা ফেরি সঙ্কট রয়েছে। নদী পারাপার ব্যহত হচ্ছে। ফলে ঘাট এলাকায় যানজট সৃষ্টি হচ্ছে। তবে পচনশীল পন্যবাহী ট্রাক ও বাস অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে।

Previous articleকাদের মির্জার হাতে ৪ ব্যবসায়ী লাঞ্ছিত, ইউএনও পরিচালিত মার্কেটে তালা দেওয়ার অভিযোগ
Next articleপীরগাছায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় নিহত ১, আহত ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।