বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় ৫০ বছরেও নির্মাণ হয়নি বুড়াইল নদীর উপর ব্রিজ

পীরগাছায় ৫০ বছরেও নির্মাণ হয়নি বুড়াইল নদীর উপর ব্রিজ

জয়নাল আবেদীন: রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের প্রতিপালগ্রাম। ওই গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে বুড়াইল নদী । তার উপর বাঁশের সাঁকো । মহান স্বাধীনতার পর থেকে উপজেলা পরিষদ নির্বাচন, ইউপি কিম্বা জাতীয় সংসদ নির্বাচন এলেই সকল প্রার্থী সেতু নির্মাণের বিষয়ে বারবার কেউ প্রতিশ্রুতি দেন আবার কেউ জবান দিলেও সেই জবান রক্ষা হয়না ।

ফলে এলাকার মানুষ ব্রীজ নির্মানের আলোর মুখ দেখেনি ৫০ বছরেও। তাই দুর্ভোগ নিত্যসঙ্গী করে ভাঙা বাঁশের সাঁকোতেই দিন পার করছেন দশ গ্রামের মানুষ। শিক্ষার্থীদের জন্য মরণফাঁদে পরিণত হয়েছে এই সাঁকো। সাঁকোটি দিয়ে শুষ্ক মৌসুমে পারাপার করা গেলেও বর্ষাকালে ভরা নদীতে এটি বিপদের কারণ হয়ে দাঁড়ায়। বিকল্প উপায় না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের ভাঙা সাঁকো দিয়েইপারাপারেবাধ্য হয় শিশু থেকে শুরু করে বৃদ্ধরা। সাঁকো থেকে পড়ে আহত হয়েছে অনেক শিক্ষার্থী। এ ছাড়াও দুই পাড়ের ফসলিমাঠে উৎপাদিত ফসল পরিবহনে ভোগান্তিতে পড়তে হয় কৃষকদের। মরণফাঁদ নামে পরিচিত এই বাঁশের সাঁকোর অবস্থান রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের প্রতিপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়- পরান সড়কের বুড়াইল নদীর ওপর।

নদীর দুইপাড়ে পশ্চিম দেবু, শালমারা, পরান, ব্রাহ্মণীকুন্ডা, আদম, পাওটানা, কামারপাড়াসহ রয়েছে ১০ গ্রাম। সরেজমিনে দেখা যায়, পীরগাছা উপজেলা থেকে ৯ কিলোমিটার দূরে তাম্বুলপুর ইউনিয়নের প্রতিপালগ্রাম। ওই গ্রামের পাশ দিয়েবয়ে গেছে বুড়াইলনদী। নদী পারাপারের জন্য চাঁদাতুলে বাঁশের সাঁকো করেছে স্থানীয়রা।জানাযায়, স্বাধীনতার পর থেকে কোনো সেতু নির্মাণ করা হয়নি এখানে। নড়বড়ে সাঁকো দিয়েই চলাচল করছেন ১০ গ্রামের মানুষ। এতে ঘটছে ছোট-বড় দুর্ঘটনাও। ২০১৮ সালে প্রতিপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির এক শিক্ষার্থী সাঁকো পার হওয়ার সময় পা ফসকেপানিতেপড়েযায়। পরে তার ভাসমান মরদেহ উদ্ধার করেন স্থানীয়রা।

কিন্তু তারপরও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।এই সাঁকো দিয়ে পার হওয়ার সময় কথা হয় পাওটানা এলাকার কৃষক রেজাউল মিয়ার সঙ্গে। তিনিবলেন, 'জন্মের পর থেকে এটে কোনা (এখানে) ব্রিজ দেখনুনা। মোর ছইল-পোইলেও রা ব্রিজ দেখিলনা। আর কোনোদিন এটে কোনা ব্রিজ হইবে বাহ্. ব্রিজের ওপাকে জমির আবাত (ফসল) পার করতে তোকয়েক কৃষাণ যায় হামার।’পাশের কামাড় পাড়া গ্রামের ব্যবসায়ী হেলাল মিয়াবলেন, 'ভোট আসলে খবর হয়, জিতলে বলে ছয়মাসের মধ্যে ব্রিজহবে। তারপর যেই আর সেই।’তিনি আরও বলেন, 'আমরানা হয় ঝুঁকি নিয়ে পাড় হই। কিন্তু বর্ষার সময় ছোট ছোট ছেলে-মেয়েগুলো বিদ্যালয়ে যেতে পারেনা।’প্রতিপাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেরামত আলী মুঠো ফোনে বলেন, ‘বিদ্যালয়ের পাশে বাঁশের সাঁকোটি। শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়। সাঁকো থেকে পানিতে পড়ে এক ছাত্রের মৃত্যুর ঘটনাও ঘটেছে।

শিশুদের স্কুলে পাঠিয়ে চিন্তায় থাকতে হয় অভিভাবকদের।তাম্বুলপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বজলুর রশিদ মুকুল বলেন, ‘আমার পূর্বের চেয়ারম্যানরাও কাজটা করে যেতে পারেনি। আমার মেয়াদে ওই স্থানে সেতু নির্মাণের বিষয়ে সর্বাত্মক গুরুত্ব দেয়া হবে।পীরগাছা উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, ‘সেতু নির্মাণের বিষয়ে কাগজপত্র ঠিক করে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে দ্রæত কাজ শুরু করা হবে বলে তিনি জানান। এদিকে পীরগাছা উপজেলা চেয়ারম্যান আবু নাসের শাহ মো: মাহবুবার রহমান সেতু নির্মাণে এলাকার দ‘ুবাবের নিবার্চিত সংসদ সদস্য জনপ্রিয় মুখ বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির হস্তক্ষেপ কামনা করে বলেছেন তিনি অনেক ব্যবস্ততার মাঝে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠানো ফাইলটির খোঁজ নিলেই ব্রিজ নির্মান হবে । সেই সঙ্গে এলাকার এলাকার হাজারো মানুষের ৫০ বছরের দুর্ভোগ লাঘব হবে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments