স্বপন কুমার কুন্ডু: ভার্মিকম্পোষ্ট উৎপাদনে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি সংক্রান্ত উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে ‘ক্ষুদ্র উদ্যোক্তা ও কৃষক প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ ফেব্রুয়ারী) সকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদী উপকেন্দ্রে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি ছিলেন বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। সভাপতিত্ব করেন ঈশ্বরদী উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা খান জাহান আলী।

বিশেষ অতিথি ছিলেন বিনা’র পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা) ড. জাহাঙ্গীর আলম, পরিচালক (গবেষণা) ড. আবদুল মালেক, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আজিজুল হক, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মাহবুবুর রহমান খান।

স্বাগত বক্তব্য রাখেন ঈশ্বরদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শারমীন আরা জান্নাত। সঞ্চালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা কামরন নাহার।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ কর্তৃক গবেষণাগার ও মাঠ পর্যায়ে পরীক্ষা নিরিক্ষার মাধ্যমে এই ভার্মিকম্পোষ্ট উদ্ভাবন করা হয়েছে। গোবর, কচুরিপানা ও ধানের খরের সাথে রকফসফেট মিশ্রিত করে কেঁচো সহযোগে পচনের মাধ্যমে এই ভার্মিকম্পোষ্ট তৈরি করা হয়। মাটির স্বাস্থ্য রক্ষায় ও ফসফেটিক সারসহ অন্যান্য রাসায়নিক সার সাশ্রয়ে ভার্মিকম্পোষ্ট ব্যাপক ভূমিকা রাখবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও অবদান রাখবে বলে প্রশিক্ষণে বলা হয়।

Previous articleশাহবাগে রাস্তার পাশে মিলল ২ নবজাতকের লাশ
Next articleপ্রতিটি বিভাগে মেরিন একাডেমি স্থাপন হবে: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।