বাংলাদেশ প্রতিবেদক: যুদ্ধক্ষেত্রে (ইউক্রেন) জাহাজ পাঠানোর সিদ্ধান্ত ভুল ছিল বলে মন্তব্য করেছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন।

নাবিকদের এ সংগঠনটি বলছে, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) এ সিদ্ধান্ত দিয়ে গাফিলতি ও দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। তাদের ভুল সিদ্ধান্তে একজন নাবিকের প্রাণহানি হয়েছে। ঝুঁকির মুখে পড়েছে আরো ২৮ নাবিক।

শুক্রবার সকালে চট্টগ্রামের আগ্রাবাদে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন সংগঠনটির সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন।

এ সময় সংগঠনের সহসভাপতি মো. মাহবুবুর রহমান ও সহসাধারণ সম্পাদক ইফতেখার আহমেদ উপস্থিত ছিলেন।

যুদ্ধাবস্থায় ইউক্রেনে বাংলাদেী জাহাজ পাঠানো ও জাহাজে ক্ষেপণাস্ত্র হামলায় এক নাবিক নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের কাছ থেকে এ বক্তব্য দেয়া হলো।

সংবাদ সম্মেলনে নাবিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনার দাবি জানানো হয়। নিহত নাবিক মোহাম্মদ হাদিসুর রহমানকে রাষ্ট্রীয় বীর ঘোষণার দাবি জানানো হয়। এ ছাড়া হামলায় জাহাজটি সম্পূর্ণ ধ্বংসের হাত থেকে রক্ষায় বীরোচিত কাজের জন্য নাবিকদের রাষ্ট্রীয় সম্মাননা ও পুরস্কার প্রদানের দাবি জানানো হয়।

গত বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টার দিকে ইউক্রেনের অলভিয়া বন্দর জলসীমায় নোঙর করে রাখা এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

এ ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত দাবি করেছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন।

সংগঠনটির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বলেন, নাবিকদের জীবনের নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলে কেন যুদ্ধক্ষেত্রে জাহাজ পাঠানো হলো, এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্ত করতে হবে। তদন্ত করে ব্যবস্থা নেয়া না হলে সামনে এমন আরো ঘটনার মুখে পড়তে হবে। গত ১৫ ফেব্রুয়ারি ইউক্রেনকে যুদ্ধকবলিত অঞ্চল হিসেবে ঘোষণা দেয় জয়েন্ট ওয়ার কমিটি। জাহাজটি ইউক্রেনের বন্দরের বহির্নোঙরে পৌঁছায় গত ২২ ফেব্রুয়ারি। যুদ্ধকবলিত অঞ্চল হিসেবে ঘোষণা দেয়ার পর সেখানে জাহাজটি পাঠানোর সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ। আবার জাহাজটি আটকে যাওয়ার পর নাবিকদের দ্রুত নিরাপদে সরিয়ে আনার পদক্ষেপ নেয়া হয়নি। জাহাজ পরিচালনায় বাংলাদেশ শিপিং করপোরেশনের সার্বিক অব্যবস্থাপনার কারণেই নাবিকদের এমন দুর্দশার মুখে পড়তে হয়েছে।

জাহাজটি ইউক্রেনে আটকে যাওয়ার পর থেকে নাবিকদের উদ্ধারে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তৎপরতা চালানোর কথা জানান সংগঠনের সহসভাপতি মাহবুবুর রহমান।

তিনি বলেন, ‘নাবিকদের উদ্ধারের জন্য ইউক্রেনে বসবাসরত বাংলাদেশী একটি ব্যবসায়ী দলের সাথে আমাদের সংগঠনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরীর যোগাযোগ হয়। পরে নৌপরিবহন অধিদপ্তরকে বিষয়টি জানানো হয়। এরপরই গতকাল বৃহস্পতিবার জাহাজ থেকে নাবিকদের উদ্ধার করে বাংলাদেশী ব্যবসায়ীদের দলটির নির্ধারিত নিরাপদ জায়গায় নেয়া হয়।’

Previous articleপাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৩০
Next articleনদীতে স্যান্ডেল আনতে গিয়ে যেভাবে লাশ হলো মাদরাসাছাত্র
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।