বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাসমাজের অসহায় মানুষের পাশে চান্দিনার 'মলয় ট্রাস্ট'

সমাজের অসহায় মানুষের পাশে চান্দিনার ‘মলয় ট্রাস্ট’

ওসমান গনি: রাষ্ট্র ও সামাজিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত সমাজের অসহায় সহজ সরল মানুষকে আর্থসামাজিক ভাবে স্বাবলম্বী হিসাবে গড়ে লক্ষ্যে কাজ করছে কুৃমিল্লার চান্দিনার “মলয় ট্রাস্ট”। এই ট্রাস্ট প্রতিষ্ঠা করেন বাংলাদেশ হাইকোর্ট ও জজকোর্ট এর আইনজীবী এডভোকেট রফিকুল ইসলাম ও এডভোকেট মনোয়ারা খাতুন দম্পতি।

তাদের অনেক দিনের স্বপ্ন ছিল কিভাবে সমাজের পিছিয়ে মানুষকে আর্থসামাজিক ভাবে স্বচ্ছল করা যায়। সেই স্বপ্ন থেকেই এই মলয় ট্রাস্টের জন্ম। যা কুুমিল্লা জেলার চান্দিনা উপজেলা সদর হতে ৮ কিমি দক্ষিণ পশ্চিমে মাইজখার ( তিতপুর) গ্রামে অবস্থিত। এই মলয় ট্রাস্ট প্রতিষ্ঠা করতে গিয়ে রফিক দম্পতি তাদের স্থাবর অবস্থার ১৪৪ শতাংশ জায়গা এই ট্রাস্টের নামে ওয়াক্‌ফ করে দেন। এমন কি তারা বার এসোসিয়েশন হতে যে টাকা পাবেন সেই টাকাটাও ওয়াক্‌ফ করেন ট্রাস্টের নামে। যাতে তার পরিবারের কেউ অদূরভবিষ্যৎ এই ট্রাস্টের সম্পতিতে কোনভাবেই আপত্তি করতে না পারে। তাদের পারিবারিক জীবনে একটি মাত্র পুত্র সন্তান রয়েছে। সেও আইনজীবী। পারিবারিক ভাবে তিনি ঢাকায় প্রতিষ্ঠিত। এই প্রতিষ্ঠানে রয়েছে, সাধারন শিক্ষা, অসহায় মানুষের স্বাস্থ্যসেবা, চিকিৎসা, দ্বীনি শিক্ষা, কারিগরি শিক্ষা ও বিভিন্ন বিষয়ে গবেষণা প্রতিষ্ঠানসহ আরও অন্যান্য প্রতিষ্ঠান।

এই ট্রাস্ট টি গত ২০২১ সালে ঢাকা জয়েনস্টোক কোম্পানী হতে রেজিস্ট্রি লাভ করে। চারপাশে বাউন্ডারী দেয়ালে ঘেরা “মলয় ট্রাস্ট”। এই ট্রাস্টের ভিতরে পশ্চিম পাশে তিনতলা বিশিষ্ট্য ভবনটি হলো ” মলয় ট্রাস্ট” এর প্রশাসনিক ভবন। প্রশাসনিক ভবনের পশ্চিম দক্ষিণ পাশে রয়েছে গবেষণা ভবন। গবেষণা ভবনের সামনে অর্থাৎ পূর্ব, উত্তর ও দক্ষিণ পাশে রয়েছে রয়েছে বিভিন্ন বিষয়ের একাডেমিক ভবন। এই ” মলয় ট্রাস্ট” এর কিছু ভবন নির্মান কাজ শেষ হয়েছে আরও কিছু ভবনের নির্মান কাজ চলছে খুব দ্রুত গতিতে। ট্রাস্টের গবেষণাগারে রয়েছে বিভিন্ন দেশী বিদেশী জ্ঞানীগুণী ব্যক্তিদের লেখা গবেষণা মূলক বই পুস্তক। এলাকার যেকোন শিক্ষিত মানুষ সেখানে গিয়ে বিভিন্ন বিষয়ে পড়াশোনা করতে পারে। এই ট্রাস্টের প্রতিষ্ঠা নিজেও একজন গবেষক ও আইনজ্ঞ। এই ” মলয় ট্রাস্ট” টি পাখিডাকা, ছায়া ঢাকা সুশীতল প্রাকৃতিক এক নিবিড় পরিবেশে অবস্থিত। এই ট্রাস্টের বাউন্ডারী ওয়ালের ভিতর চারদিক সুপারী ও বিভিন্ন ফুলগাছ দ্বারা পরিবেষ্টিত। এই ট্রাস্টের পবিবেশ এতই মনোরম যে, কেউ দেখলেই প্রাণ জুড়িয়ে যায়। এই ট্রাস্টে মানুষের যাতায়াত সুবিধার্থে তিকদিকে রয়েছে কাচাপাকা সড়ক। বর্তমানে এই ” মলয় ট্রাস্ট” এর পরিচালনার দায়িত্বে রয়েছেন এডভোকেট রফিকুল ইসলাম দম্পতি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments