শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাশিবগঞ্জে ড্রেজিংয়ের বালুর নিচে ঢাকা পড়েছে তারা বেগমের স্বপ্নের ফসল

শিবগঞ্জে ড্রেজিংয়ের বালুর নিচে ঢাকা পড়েছে তারা বেগমের স্বপ্নের ফসল

ফেরদৌস সিহানুক শান্ত: প্রতিবন্ধী স্বামী ও সন্তানকে নিয়ে তারা বেগম দিন-রাত পরিশ্রম করে সাড়ে তিন বিঘা জমিতে ধান চাষাবাদ করেছিলেন। শ্রমিকের মজুরির টাকা বাঁচাতে নিজেই কাদাপানিতে নেমে কাজ করেছেন।
স্বামীকে নিয়ে রাত কাটিয়েছেন জমির পাশের কুঁড়েঘরে। অন্যের জমি বর্গা নিয়ে ধারদেনা করে স্বপ্ন ছিল ফসল ঘরে তুলে শোধ করবেন ঋণের টাকা। কিন্তু তা আর হলো না। তার স্বপ্ন ঢাকা পড়েছে বালুর স্তূপে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নের রানিবাড়ি-চাঁদপুর চরকতলা চরের মহানন্দা নদী ড্রেজিংয়ের বালুর নিচে তারা বেগমের সব ফসল। কোনোরকম ঘোষণা ছাড়াই ধানের ওপর বালু দেওয়ায় দিশেহারা তারা বেগম।

এদিকে বালু ফেলার সময় বারবার হাত-পা ধরে অনুরোধ করলেও তা আমলে নেননি ড্রেজিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা। তাই ধানের জমির পাশে বসে কান্না আর আর্তনাত ছাড়া আর কিছুই করার নেই এখন তার।

কান্নাজড়িত কণ্ঠে আব্দুস সালামের স্ত্রী তারা বেগম বলেন, ধারদেনা করে স্বামী-সন্তানকে নিয়ে সাড়ে ৩ বিঘা জমিতে ধান চাষাবাদ করেছিলাম। হঠাৎ আমার জমিতে বালু ফেলা শুরু করে। তাদের প্রতিনিয়ত এসে অনুরোধ করলেও শোনেনি। উল্টো জেলখানায় নিয়ে যাবে ও গুলি করে মারবে বলে হুমকি দেয়। আমি তাদের বলেছি, আমাকে গুলি করে মেরে ফেলো, আর না হয় জেলে নিয়ে যাও। এমন অবস্থায় থাকার চেয়ে মরে যাওয়া ভালো। কারণ মরে গেলে দেনার জ্বালা আর থাকবে না।

তিনি আরও বলেন, স্বামী ও সন্তানকে নিয়ে দিন-রাত সমান করে কাজ করে ধান চাষাবাদ করেছি। আমাকে ক্ষতিপূরণ দিবে না? এতে তারা বলে, এসবের জন্য কোনো ক্ষতিপূরণ দিতে পারব না। আমার ছেলেটা বারবার জমিতে আসছে, আর অজ্ঞান হয়ে পড়ে যাচ্ছে। দানার প্রতি এমন নির্যাতন আল্লাহ সহ্য করবে না।

তারা বেগমের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার নয়াদিয়াড়ী গ্রামে। বালু ভরাটের সময় তার আর্তনাত দেখে তার পাশে দাঁড়ায় গ্রামবাসী। সবাই মিলে ইউপি চেয়ারম্যান-সদস্যকে নিয়ে মহানন্দা নদীতে ড্রেজিং করা ঠিকাদারি প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেডের কর্মকর্তাদের কাছে যান। কিন্তু তারা ফসলের ওপরেই বালু ফেলার কাজ চালিয়ে যান। এমনকি গ্রামবাসী পাইপ দিয়ে ফসলি জমি বাদ দিয়ে ফাঁকা জায়গায় বালু ফেলার অনুরোধেও মন গলেনি ঠিকাদারি প্রতিষ্ঠানের।

জানা যায়, চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে ৩৬ কিলোমিটার ড্রেজিং করছে পানি উন্নয়ন বোর্ড। এর মধ্যে রানিবাড়ি-চাঁদপুর গুজরঘাট থেকে মল্লিকপুর ঘাট পর্যন্ত ৩ কিলোমিটার নদী ড্রেজিংয়ের কাজ চলমান রয়েছে। স্থানীয় কৃষকদের দাবি, ফসল না ওঠা পর্যন্ত বন্ধ রাখা হোক ফসলি জমিতে বালু ফেলা। এমনকি পাইপ দিয়ে ফাঁকা বা পতিত জায়গায় বালু ফেলার দাবি স্থানীয়দের।

শুধু তারা বেগমের একার নয়, আরও অনেকের ধান, গম, ভুট্টার জমিতে বালু ফেলা হয়েছে। আর মাত্র ১০ দিন সময় পেলে চাষিরা ঘরে তুলতে পারতেন গম। ২০ থেকে ২৫ দিনের মধ্যে কাটতে পারতেন ভুট্টা।
স্থানীয় কৃষকদের অভিযোগ, রানিবাড়ি চাঁদপুর চড়কতলা গ্রামের কিছু অসাধু বালু ব্যবসায়ীর সঙ্গে যোগসাজশে ফসলের ওপরেই বালু ফেলছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এসব বালু দিয়ে তারা ব্যবসা করবেন। অথচ ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক।

শিবগঞ্জের চককীর্তি ইউনিয়নের রানিবাড়ি-চাঁদপুর গ্রামের কৃষক কারিমুল ইসলাম জানান, ভুট্টার প্রতিটি গাছে দুইটা তিনটা করে মোচা এসেছে। আর ১০ দিন হলেই ঘরে তুলত পারতাম। সেই হওয়া ফসলের ওপর বালু দিয়েছে। কোনো মানা, অনুরোধ শোনেনি তারা। এগুলো সরকারি খাসজমিও নয়। তারপরও বালু ফেলছে। এমনকি এর কোনো ক্ষতিপূরণও দেবে না। সরকার কি আমাদের ওপর এমন অত্যাচার করবে?

কৃষক মো.জাহাঙ্গীর বলেন, কয়েক দিন আগে থেকে তারা খাসজমিতে নদী ড্রেজিংয়ের বালু ফেলছে। তাতে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু এগুলো বন্দবস্ত করা এবং রেকর্ডের জমি। বর্গা নিয়ে আমরা এসব জমি চাষাবাদ করি। কয়েক দিন আগে আমার দুই বিঘা ভুট্টা নষ্ট হয়েছে। এখন আবার দুই বিঘা ধানের ওপর বালু ফেলবে। আমরা নদী ড্রেজিংয়ের বিপক্ষে নই। কৃষকদের জমির ওপরে কেন ফাঁকা জায়গা থাকতে? আমরা হাতে-পায়ে ধরছি, অনুরোধ করছি। কিন্তু তারা শুনছে না।

চককীর্তি ইউনিয়ন পরিষদের সদস্য রবিউল ইসলাম বলেন, কোনোরকম নোটিশ বা নির্দেশনা ছাড়াই কৃষকদের ফসলের ওপর বালু ফেলা হচ্ছে। এতে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

স্থানীয় কৃষকদের নিয়ে চেয়ারম্যানসহ ঘটনাস্থলে তাদের অনুরোধ করতে যাই। পাইপের সংযোগ দিয়ে পতিত বা ফাঁকা জায়গায় বালু ফেলতে অনুরোধ করলেও তারা শুনছে না। সরকারের কাছে এলাকার অসহায়, দরিদ্র কৃষকদের অবস্থা বিবেচনায় ফসলের ওপর বালু না ফেলার অনুরোধ জানাই।

তবে এ বিষয়ে কথা বলতে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেনের ফোন বন্ধ পাওয়া যায়। তার বাড়িতে গেলে তিনি এ নিয়ে কথা বলতে রাজি হননি।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বী মুঠোফোনে বলেন, বিষয়টি আমি জানি না। এখন পর্যন্ত কেউ কোনো অভিযোগ করেনি। যেহেতু এটি পানি উন্নয়ন বোর্ডের বিষয়, তাই কৃষকদের তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।
ক্যামেরার সামনে বক্তব্য দিতে না চাইলেও ঠিকাদারি প্রতিষ্ঠান ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ লিমিটেডের প্রতিনিধি খেলাফত আলী জানান, বালু ফেলার আগে কৃষকদের নোটিশ বা জানানোর বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের কাজ। আমরা নদী ড্রেজিং করে নদীর পাশে যেখানে জায়গা পাব, সেখানেই বালু ফেলব।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান সুজন বলেন, নদীর ধারে সাধারণত সরকারি খাসজমিতেই বালু ফেলা হয়। খাসজমিতে ফসল চাষাবাদ করাটাও অবৈধ। তারপরও কৃষকরা যদি লিখিতভাবে আমাদের অভিযোগ জানাত, তাহলে বিকল্প ব্যবস্থায় বালু ফেলার নির্দেশনা দেওয়া হতো ঠিকাদারি প্রতিষ্ঠানকে। কিন্তু তারা এ বিষয়ে জানায়নি।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, নদীর পাশে সরকারি খাসজমি হলো বালু ফেলতে পারে ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে ফসল উঠিয়ে নেওয়ার পর বালু ফেলা উত্তম। বিষয়টি নিয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments