বাংলাদেশ প্রতিবেদক: বিস্তীর্ণ আড়িয়াল বিলের অসংখ্য ভিটা চাষ করা হয় মিষ্টি কুমড়া। এরই মধ্যে স্থানীয় কৃষক ভিটা থেকে এসব মিষ্টি কুমড়া আনা হচ্ছে। কুমড়ার বাম্পার ফলন হওয়ায় কৃষকের চোখে মুখে হাঁসি ফুঁটে উঠেছে। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার শ্যামসিদ্ধি এলাকার গাদিঘাট, বাড়ৈখালীর শ্রীধরপুর ও হাঁসাড়ার আলমপুরসহ আড়িয়াল বিল পাড় এলাকার বিভিন্ন খালে ও রাস্তার পাশে এসব কুমড়ার স্তুপ দেখতে পাওয়া গেছে। পাইকাররা সু-স্বাদু এসব মিষ্টি কুমড়া এখান থেকে সংগ্রহ করে দেশের বিভিন্ন জেলার হাট বাজারে নিয়ে যাচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিখ্যাত আড়িয়াল বিলের অসংখ্য ভিটায় বিভিন্ন জাতের কুমড়ার চাষ করা হচ্ছে। এছাড়াও করা হচ্ছে অন্যান্য সব আগাম সবজির চাষাবাদ। এর মধ্যে এসব ভিটায় কুমড়ার চাষ অন্যতম। ভিটায় কুমড়া পরিপক্ক হওয়ায় কৃষকরা কুমড়া তুলে বাড়িতে আনছেন। আবার অনেক কৃষক বিশাল সাইজের কুমড়া জমি থেকেই সরাসরি পাইকারের কাছে বিক্রি করে দিচ্ছেন। দেখা গেছে, বিল থেকে ট্রলার কিংবা নৌকা ভর্তি করে শতশত কুমড়া আনা হচ্ছে। এখান থেকে পাইকাররা পিকআপ ভ্যানে করে নিয়ে যাচ্ছেন পাইকারী বাজারে।

অপরদিকে বিল থেকে শ্রমিকরা মাথায় করেও কুমড়া কৃষকের বাড়িতে পৌঁছে দিচ্ছেন। জানা গেছে, কালচে হলুদ রংয়ের ৫-১০ কেজি ওজনের একেকটি মিষ্টি কুমড়া বিক্রি করা হচ্ছে ৮০-১০০ টাকা। এছাড়া ৩০-৬০ কেজি ওজনের একেকটি সোনালী রংয়ের মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ১৫০০-৩০০০ হাজার টাকা পর্যন্ত। এর মধ্যে কিছু কুমড়ার ওজন ৮০-৯০ কেজি পর্যন্ত হতে দেখা গেছে। তবে গাদিঘাটের এসব বিশাল বিশাল কুমড়ার দামের বিষয়টি অনেক ক্ষেত্রে ক্রেতাদের পছন্দের ওপর কম বেশীও হতে পারে।

গাদিঘাট এলাকার আব্দুর রহিম (৬০), হামেদ মোল্লা (৬০), মো. হুমায়ুন (৪০), আলিনুর (৪৫), বাবুলসহ কয়েজন কৃষক জানান, তারা ভিটায় বিভিন্ন জাতের কুমড়া আবাদ করেছেন। এর মধ্যে হাজারি জাতের কুমড়া বেশী। এই কুমড়া আকারে ছোট ও ফলন বেশী তাই স্থানীয়রা হাজারি জাতের কুমড়া বলে থাকে। এছাড়াও অনেকেই বড় কুমড়ার ক্ষেতি করেছেন। কুমড়া সবজি হিসেব বেশ সু-স্বাদু ও মানব দেহের পূষ্টির যোগান দেয়। সোনালী রংয়ের বড় বড় সাইজের এসব কুমড়া ভিটা তোলা হচ্ছে। কুমড়ার ফলন ভাল হয়েছে। দামও ভালই পাচ্ছেন জানান তারা।

Previous articleএমবিবিএস পাশ করে সামলাচ্ছিলেন ব্যবসা, এখন হচ্ছেন নায়িকা
Next articleবসুরহাট পৌরসভায় দুধ, চাল ঢুকতেও দিতে হয় চাঁদা!
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।