বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাদেড় কোটি টাকার সর্বাধুনিক আইসিইউ সম্বলিত এ্যাম্বুলেন্স রমেকের গ্যারেজে বন্দি !

দেড় কোটি টাকার সর্বাধুনিক আইসিইউ সম্বলিত এ্যাম্বুলেন্স রমেকের গ্যারেজে বন্দি !

জয়নাল আবেদীন: রংপুর অঞ্চলে মানুষের স্বাস্থ্য সেবার মান আরো বৃদ্ধির জন্য ২০২১ সালের ১৯ জানুয়ারি পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের ওষুধ প্রশাসন দেড় কোটি টাকার সর্বাধুনিক আইসিইউ সম্বলিত একটি কার্ডিয়াক এ্যাম্বলেন্স প্রদান করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালকে। এদিকে শুধু মাত্র জনবল সংকট দেখিয়ে সেই থেকে গ্যারেজবন্দি করে রাখা হয়েছে ইতালিয়ান এই এ্যাম্বুলেন্সটি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন জনবল চেয়ে একবছর আগে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেয়া হয়েছে কিন্তু কোন উত্তর মেলেনি । দপ্তর থেকে সমাধান না মিললেও কীভাবে এটি চালু করা যায়, কার যায়গায় কে ডিউটি করবেন সেসব বিষয়ে ঠিকঠাক করতে স¤প্রতি হাসপাতালের উপ পরিচালক মোকাদ্দম হোসেনকে আহবায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিকে দ্রুত রিপোর্ট দিতে বলেছেন হাসপাতালের পরিচালক ডাঃ রেজাউল করিম ।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইনচার্জ ডাঃ জামাল উদ্দিন মিন্টু বলেন,আইসিইউ অ্যাম্বুলেন্সে পোর্টেবল ভেন্টিলেটর আছে,জরুরি ওষুধ, অক্সিজেন সিলিন্ডার, স্টক রোগিদের জন্য সাকশন মেশিন, নেবুলাইজার মেশিন, ক্যাথেটার, বিপি স্টেথো, পালস অক্সিমিটার,ইসিজি মেশিন, লাইফ সাপোর্ট, হার্ট কন্ট্রোলিং মেশিন, প্যাথলজি, ডায়াবেটিস টেস্ট মেশিনসহ অনেক কিছুই রয়েছে।বলা হয়ে থাকে, এধরণের এ্যাম্বুলেন্স একটি মিনি হাসপাতাল। যা পরিচালনায় একজন অভিজ্ঞ চিকিৎসক, একজন নার্স, ওয়ার্ড বয় প্রয়োজন। তিনি বলেন, আমি সহ সাতজন আমরা প্রশিক্ষন নিয়েছি। তবে, নিজ উদ্যাগে। মূলত যারা আইসিইউ চালায় তারাই এখানে ডিউটি করতে পারবেন। রমেক সুত্র জানিয়েছে, হাসপাতালে সিসিইউ ও আইসিইউ বেড রয়েছে ৪৮টি। এই ওয়ার্ডে ভর্তি মুমূর্ষু রোগিদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার্ড করা হয় প্রায়। তখন প্রয়োজন হয় এ্যায়ার এ্যাম্বুলেন্স অথবা এ্যাম্বুলেন্স। যাদের এয়ারে নেয়ার সামর্থ নেই তারাই এ্যাম্বুলেন্স ভাড়া করেন। সুত্রটি বলছে, মুমূর্ষরোগি কখনো সপ্তাহে যায় আবার কখনো তিন মাসেও ঢাকায় যায় না। মূলত আর্থিক সমস্যার কারণে ঢাকায় নেয়ার প্রয়োজন হলেও অনেকে নিতে পারেন না। তবে এ্যাম্বুলেন্সটি চালু হলে অনেক রোগি উন্নত চিকিৎসার জন্য ঢাকায় যেতে পারবেন এবং হয়তো বেঁচে যাবেন।

আইসিউতে চিকিৎসা নিয়েছেন এমন এক রোগির স্বজন নাম প্রকাশ না করে বলেন, ডাক্তার অনেক আগে আমাদের ঢাকায় নিতে বলেছে। কিন্তু নরমাল এ্যাম্বুরেন্সে নিলে রিক্স সেটাও বলেছে। নিতে হলে এ্যারএ্যাম্বুলেন্স নিতে হবে। সেই টাকা সামর্থ আমাদের নেই। অগত্যায় ঢাকায় না নিয়ে আল্লাহর উপর ভরসা করে চিকিৎসা নিচ্ছি।রমেক হাসপাতালের এ্যাম্বুলেন্স শাখার ইনচার্জ মোঃ মোরশেদ আলম বলেন, এ্যাম্বুলেন্সটি সচর রাখতে এক/দুইদিন পরপর হাসপাতাল ক্যাম্পাসে চালানো হয়। এর বাইরে নেয়ার অনুমতি নাই। আমরা প্রায় প্রতিদিনই গাড়িটি স্টার্ট দিয়ে চালু রাখি।

তিনি বলেন, আমাদের সাধারণ এ্যাম্বুলেন্স আছে আরো চারটি। আমরা চালক আছি পাঁচজন। এ্যাম্বুলেন্সটি চালু হলে আমরা প্রস্তুত আছি। তিনি বলেন, এই এ্যাম্বুলেন্স অত্যন্ত ব্যয় বহুল। এক লিটারে চলে মাত্র চার কিলোমিটার। রংপুরে জনস্বাস্থ্য নিয়ে কাজ করেন জনস্বাস্থ্য অধিকার আন্দোলন নামে একটি সংগঠন। সংগঠনের আহবায়ক বেলাল আহমেদ বলেন, কর্তৃপক্ষের অবহেলার কারণেই জনগুরুত্বপূর্ন অত্যাধুনিক এ্যাম্বুলেন্সটি অকেজোর পথে। এটি চালু হলে অনেক রোগিও ঢাকায় উন্নত চিকিৎসা নিতে পারবেন। কী কারণে এটা চালু হচ্চে না তা আমরা বুঝতে পারছি না। আমরা দ্রুত এটির চালুর দাবী করছি।

রমেক হাসপাতালের পরিচালক ডা, রেজাউর করিম বলেন, এ্যাম্বুলেন্সটি একটা মিনি হাসপাতাল। এ্যাম্বুলেন্সের ভিতরেই ডাক্তার, নার্স, ওয়ার্ডবয় প্রয়োজন। একজন চিকিৎসক রোগির সঙ্গে ঢাকা গেলে তার জায়গায় কে কাজ করবেন, তার সঙ্গে আরো নার্স ও স্টাফ প্রয়োজন৷ এ জন্য জনবলে চেয়ে চিঠি দিয়েছি কোন সমাধান হয়নি। ইতোমধ্যে আমি একটা কমিটি গঠন করে দিয়েছি। কমিটির রিপোর্ট অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments