বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাবাঁধ ভেঙ্গে তলিয়ে যাচ্ছে একের পর এক হাওর, চোখের সামনেই তলিয়ে যাচ্ছে...

বাঁধ ভেঙ্গে তলিয়ে যাচ্ছে একের পর এক হাওর, চোখের সামনেই তলিয়ে যাচ্ছে ফসল

আহম্মদ কবির: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পানি বৃদ্ধির কারণে ১৭এপ্রিল গতকাল থেকে সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর ওয়াচ-টাওয়ার সংলগ্ন কান্দায় পানি উপচে পড়ায় অপরদিকে গুরমার হাওর বর্ধিতাংশ উপ-প্রকল্পের ২৭নং ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে যাওয়ায় শ্রীপুর উত্তর ইউনিয়নের খাইজ্যাউরী, শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের নয়হাল,গলগলিয়া, কাউয়ারখাল,ছোটবিল,পানা ইকরদাইর, সহ ৭-৮হাওরের কোথাও কান্দা উপচে কোথাও বাঁধ ভেঙ্গে হাওরে ঢলের পানি ঢুকে তলিয়ে যাচ্ছে।

টানা দুই সপ্তাহ ধরে উপজেলা প্রশাসন ও স্থানীয় কষকরা বাঁধ রক্ষায় আপ্রাণ চেষ্টা চালিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। শ্রমিক সংকটে ধান কাটতে না পাড়ায় চোখের সামনেই তলিয়ে যাচ্ছে একমাত্র বোর ফসল। অন্যদিকে কৃষি বিভাগ কৃষকদের দ্রুত ধান কাটার পরামর্শ দিয়েই দায় সেরেছে।

আজ (১৮এপ্রিল)সোমবার উপজেলা শ্রীপুর উত্তর ও দক্ষিণ ইউনিয়নের খাইজ্যাউরী ও নয়হাল সহ কয়েকটি হাওর ঘুরে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানাযায়,একদিকে হাওরে পানি প্রবেশ করছে অন্যদিকে শ্রমিক সংকটের কারণে ধান কাটতে না পাড়ায় চোখের সামনেই তলিয়ে যাচ্ছে একমাত্র বোর ফসল।স্থানীয়রা যে সব শ্রমিক পাওয়া যাচ্ছে,যাদের কাছে নগদ অর্থ রয়েছে তারা তাদের দ্বিগুণ পারিশ্রমিক দিয়ে নিয়ে যাচ্ছে। অর্থের অভাবে অনেকেই এক মণ ধানের দামেও মিলাতে পারছে না শ্রমিক। যার ফলে চোখের সামনেই ফসল হারিয়ে দিশেহারা হাওরপারের কৃষক।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের জয়পুর গ্রামের কৃষক নুর উদ্দিন মিয়া বলেন গেল দুই সপ্তাহ ধরে উপজেলা প্রশাসনসহ আমরা বাঁধ রক্ষায় লড়াই করছিলাম ধান কাটার সুযোগ পাইনি। বর্তমানে শ্রমিক সংকটের কারণে চোখের সামনেই তলিয়ে যাচ্ছে আমার একমাত্র ফসল ৭-৬জন শ্রমিক অন্য এলাকা হতে দ্বিগুণ পারিশ্রমিক দিয়ে এনে দুএক কেয়ার কাটলেও ১০-১২কেয়ার জমি চোখের সামনেই তলিয়ে গেছে।

একই গ্রামের আল আমিন মিয়া বলেন অনেক আশা-আকাঙ্ক্ষা নিয়ে ৮-১০কেয়ার জমিতে বোর ধান রোপণ করেছিলাম কিন্তু হঠাৎ বাঁধ ভেঙ্গে যাওয়ায় ধান কাটতে মরিয়া হয়ে উঠি,গতকাল থেকে শ্রমিকের জন্য ছুটাছুটি করে পাশ্ববর্তী উত্তর বড়দল ইউনিয়ন হতে ৭-৮জন শ্রমিক নিয়ে আসলেও আসতে আসতে সব ধান তলিয়ে গেছে, দুইএক কেয়ার ধান কাটতে পেরেছি। এখন আমি দিশেহারা।

উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের জহুর মিয়া বলেন এর পূর্বে টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধ ভেঙ্গে ৩- কেয়ার জমি তলিয়ে গেছে,নয়হাল ও গলগলিয়া হাওরে ৮-১০কেয়ার জমি ছিল শ্রমিক সংকটের কারণে ৪-৫কেয়ার জমির ধান কাটতে পারলেও বাকিগুলো চোখের সামনেই তলিয়ে গেছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান উদ-দৌলা বলেন গতকাল ১৭এপ্রিল যে সব হাওরে পানি প্রবেশ করেছে এই সমস্ত হাওরে এ মৌসুমে ৫০০হেক্টরের মতো বোর ধান রোপণ করা হয়েছিল, তারমধ্যে ৩০০হেক্টরের মতো ধান এ পর্যন্ত কাটতে পেরেছে,এবং ২০০হেক্টরের মতো ধান পানিতে নিমজ্জিত রয়েছে। উনি বলেন এ অঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের তথ্যসংগ্রহ হচ্ছে,এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের নিয়ে সরকারের বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে। তারা সরকারের সহায়তার আওতায় আসবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments