শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাবর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও বিনা পয়সায় সেবা প্রদানের মধ্যে দিয়ে রংপুরে...

বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও বিনা পয়সায় সেবা প্রদানের মধ্যে দিয়ে রংপুরে উচ্চরক্তচাপ দিবস পালিত

জয়নাল আবেদীন: “আপনার রক্তচাপ সঠিকভাবে পরিমাপ করুন, নিয়ন্ত্রণ করুন, দীর্ঘজীবী হোন” এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য র‌্যালি আলোচনাসভা বিনা পয়সায় সেবা প্রদানের মধ্যে দিয়ে মঙ্গলবার রংপুরে উচ্চরক্তচাপ দিবস পালিত হয়েছে।

দেশের একমাত্র উচ্চরক্তচাপ নিয়ে গবেষণা ধর্মী প্রতিষ্ঠান রংপুর হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার আয়োজিত সকাল ১১টায় রংপুর টাউন হল চত্তর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয় । র‌্যালিটি নগরির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে নগরির ধাপ এলাকায় হাইপার টেনশন চত্তরে গিয়ে শেষ হয় ।র‌্যালির উদ্ধোধন করেন রংপুর স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডা: জাকিরুল ইসলাম লেলিন সেসময় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ডা: মফিজুল ইসলাম মান্টু। এরপর রংপুর হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার মিলনায়তনে রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক এবং হাইপার টেনশন এন্ড রির্সাস সেন্টারের সাধারন সম্পাদক ডা: শাহ মো: সরওয়ার জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা বলেন উচ্চ রক্তচাপ রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে ।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রন রাখতে না পারলে যে কোন মূহুর্তে রোগীর বড় ধরণের ক্ষতির আশংকা রয়েছে । রংপুর হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে দরিদ্র রোগীদের সেবা দিয়ে আসছে। এই প্রতিষ্ঠান থেকে এপর্যন্ত ২৮হাজার ২শ ১৮জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে । এরমধ্যে ৮৫ভাগই রয়েছেন দরিদ্র রোগী । অনুষ্ঠানে রংপুর অঞ্চলের উচ্চ রক্তচাপ রোগীর সংখ্যা কি হারে বাড়ছে তার একটি গবেষণার ফলাফলের পরিসংখ্যান তুলে ধরা হয় । এতে বলা হয় রংপুর অঞ্চলে শতকরা ৮৫টি পরিবারের কোন না কোন সদস্য উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস রোগে আক্রান্ত । এদের মধ্যে মাত্র ৬শতাংশ পরিবার সচেতন ও নিয়মিত ওষুধ সেবন করে । ৩৫শতাংশ জানেনই না তারা এই রোগে আক্রান্ত । ৫০শতাংশ রোগী উত্তরাধীকার সূত্রে পাওয়া উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস রোগ । বলা হয় এসব রোগী এবং তাদের পরিবারকে সচেতন করার জন্য প্রতি সপ্তাহেই খুলি অর্থাৎ উঠোন বৈঠক করা হচ্ছে হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার পক্ষ থেকে ।

উল্লেখ্য মাত্র ৫০টাকা রেজিষ্ট্রেশনের মাধ্যমে এই কেন্দ্রে প্রতিদিন মেডিসিন, ডায়বেটিস সহ বিভিন্ন রকমের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে ।সেই সঙ্গে শতকরা ৩০ থেকে ৪০টাকা কম অর্থ নিয়ে প্যাথলজি সহ নানান পরীক্ষা করা হচ্ছে ।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন রংপুর মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ও মেডিসিন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: মো: মাহফুজার রহমান, হৃদরোগ বিশেষঞ্জ জয়নুল আবেদীন জুয়েল,সহযোগী অধ্যাপক ডা: রাহেনুল ইসলাম আপেল সিনিয়র চিকিৎসক সুভাস চন্দ্র সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, এবং সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments