বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাবাউফল-ভোলা ফেরি সার্ভিস চালু হলেই খুলে যেতে পারে যোগাযোগ ও অর্থনৈতিক উন্নয়নের...

বাউফল-ভোলা ফেরি সার্ভিস চালু হলেই খুলে যেতে পারে যোগাযোগ ও অর্থনৈতিক উন্নয়নের নতুন দুয়ার

অতুল পাল: বাউফল-ভোলা ফেরি সার্ভিস চালু হলেই খুলে যেতে পারে যোগাযোগ ও অর্থনৈতিক উন্নয়নের নতুন দুয়ার। দক্ষিণাঞ্চলে নতুন কর্মসংস্থাণ সৃষ্টির লক্ষে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে পায়রা ও মোংলা সমুদ্র বন্দরের মধ্যে আন্ত: সড়ক ও নৌ যোগাযোগ স্থাপণের উদ্যোগ নেয়া হয়েছে। সম্ভাব্য এই প্রকল্পের প্রাথমিক ধারণা নেয়ার জন্য বাউফল-ভোলা ফেরি চলাচলের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশের দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে খুলে যেতে পারে আরেকটি দুয়ার।

এখবরে বাউফলসহ গোটা দক্ষিণাঞ্চলের মানুষ নতুন স্বপ্ন দেখতে শুরু করেছেন। প্রকল্পের ধারণা নেয়ার জন্য গত ২ জুন বাউফলের কালাইয়া-চন্দ্রদ্বীপ ও ভোলার লালমোহনের নাজিরপুরের মধ্যে তেঁতুলিয়া নদীতে ফেরি সংযোগ স্থাপণের জন্য বিভিন্ন এলাকা ঘুরে দেখেন জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি সাবেক চিফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি, পটুয়াখালীর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান, উপজেলা নির্বাহী অফিসার মো. আল-আমিন, বাউফল উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোসারেফ হোসেন খাঁন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মো. আনিসুর রহমান।

এসময় তাদের সাথে আরো ছিলেন, সূর্যমণি ইউপি চেয়ারম্যান মো. আনোয়র হোসেন বাচ্চু, কালাইয়া ইউপি চেয়ারম্যান এস.এম ফয়সাল আহম্মেদ এবং চন্দ্রদ্বীপ ইউপি চেয়ারম্যান এনামুল হক প্রমূখ। পরির্দশনকালে আ.স.ম ফিরোজ-এমপি গণমাধ্যমকে জানান, বাউফলের কালাইয়া এবং ভোলার নাজিরপুর পয়েন্টে ফেরি সার্ভিস চালু করতে পারলে তিনটি সমুদ্র বন্দরের মধ্যে অভ্যন্তরীন এবং আর্ন্তজাতিক নৌ ও সড়ক যোগাযোগ স্থাপিত হবে। এরফলে দক্ষিণাঞ্চলে অর্থনৈতিক উন্নয়নে নতুন দিগন্তের সূচণা হবে। তিনটি বন্দরের মালামাল পরিবহনে খরচ এবং সময় অনেকটাই কমে যাবে। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থানের। এছাড়াও ভোলা ও পটুয়াখালী জেলার মানুষের যোগাযোগ ব্যবস্থার যে ভোগান্তি রয়েছে সেটাও অবসান হবে।

স্থানীয় সুশীল সমাজের নেতৃবৃন্দ জানান, পায়রা সমুদ্র বন্দর থেকে নৌযানগুলো বাউফলের তেঁতুলিয়া নদী হয়ে যাতায়াত করলে অধিকতর কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পাড়বে। কারণ যাতায়াতের অন্যান্য নৌপথ থেকে তেঁতুলিয়া নদী রুটে নাব্যতা অনেক বেশি এবং পথও কম। ফলে ব্যবসায়িদের মালামাল পরিবহনে খরচ কমে যাবে। সেক্ষেত্রে চাঁদপুরের মতো চন্দ্রদ্বীপ অথবা কালাইয়া একটি মধ্যবর্তী বিশ্রাম পোর্ট বা বন্দর হতে পারে। এই মধ্যবর্তী পোর্ট বা বন্দর থেকে নৌ কিংবা সড়ক পথে দেশের যে কোন প্রান্তে এমনকি বর্হিবিশ্বেও মালামাল পরিবহন করা যাবে। দেশের তিনটি সমুদ্র বন্দরের মধ্যেও আন্ত:যোগাযোগ স্থাপণ হবে। এক্ষেত্রে শুধু কালাইয়া-নাজিরপুরের মধ্যে একটি ফেরি রুট স্থাপণ করলেই সিংহভাগ অগ্রগতি হয়ে যায়। এই রুটকে কেন্দ্র করে এ অঞ্চলে গড়ে উঠবে নতুন শিল্প করাখানা। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান।

পটুয়াখালী জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান জানান, ফেরি চলাচলের সম্ভ্যবতা যাচাই করা হচ্ছে। বিষয়টি দ্রুত বিবেচনার জন্য উধ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments