আবুল কালাম আজাদ: টাঙ্গাইলের কালিহাতীতে “বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক উদ্ভাবিত আমন, সরিষা এবং বিনালেবু-১ এর চাষাবাদ কৌশল এবং চারা বিতরণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ জুন) সকালে উপজেলার আগচারানে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র উদ্যানতত্ত বিভাগের আয়োজনে এবং পারমাণবিক ও উন্নত প্রযুক্তির মাধ্যমে উদ্যানতাত্তিক ফসলের গবেষণা ও ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ কর্মসূচি এবং জামালপুর বিনা উপ-কেন্দ্রের অর্থায়নে ওই কৃষক প্রশিক্ষণ কর্মশালা ও চারা বিতরণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব ইব্রাহিম খান।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জনতা ব্যাংকের অবসরপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক আমিরুল ইসলাম খান, বিনা’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, টাঙ্গাইল খামার বাড়ির অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মো. সাজ্জাদ হোসেন তালুকদার ও কালিহাতী অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারহানা মামুন প্রমুখ।

কর্মশালাটি সঞ্চালনা করেন, গাজীপুর বিনা’র আঞ্চলিক গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফরিদ আহম্মেদ।

কর্মশালায় বক্তারা টাঙ্গাইলের তিন হাজার হেক্টর এক ফসলি জমিকে তিন ফসলি জমিতে রূপান্তরিত করার জন্য কৃষকদের পরামর্শ দেন। বক্তারা আরও বলেন, আমন বিনা ধান-১৬, বিনা ধান-১৭ এবং বিনা সরিষা-৯ এবং বিনা সরিষা-১১ চাষের মাধ্যমে কৃষকরা অনেক লাভবান হতে পারবেন।

Previous articleআওয়ামী লীগ সরকার জনগণের শত্রু হয়ে উঠেছে: মির্জা ফখরুল
Next articleবাসাইলে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।