অতুল পাল: ব্যাপক উৎসাহ-উদ্দীপণার মধ্য দিয়ে বাউফলে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব পালিত হয়েছে। প্রতি বছর আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা উৎসব পালন করা হয়।

হিন্দু ধর্মানুযায়ী এই সময় জগন্নাথদেব তাঁর ভাই বলদেব ও বোন শুভদ্রাদেবীকে সঙ্গে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। সেখানে ৯দিন অবস্থানের পর আবার পুরীধামে ফিরে আসেন। এ উপলক্ষে আজ শুক্রবার বেলা ১১টায় উপজেলার কালাইয়া মদন মোহন জিউর আখড়া বাড়ি মন্দির থেকে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়।

কালাইয়া মদন মোহন জিউর আখড়া বাড়ি মন্দিরের পুরোহিত কার্ত্তিক চক্রবর্তী বলেন, সনাতন শাস্ত্রানুযায়ী জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধিশ্বর। জগত হচ্ছে বিশ্ব ও নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ইশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মানুষের পরম মুক্তিলাভ হয়। এই বিশ্বাস থেকেই প্রতি বছর এই উৎসব পালন করা হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বাউফল উপজেলা শাখার সাধারন সম্পাদক অতুল চন্দ্র পাল বলেন, দিবসটি উপলক্ষে কালাইয়া মদন মোহন জিউর আখড়া বাড়ি মন্দির থেকে বেলা ১১টা এক বণ্যাঢ্য শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি কালাইয়া বন্দরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মন্দির প্রাঙ্গণে এসে এক আলোচনা সভা করা হয় এবং প্রসাদ বিতরণ করা হয়। রথযাত্রা উপলক্ষে ৯ দিন মন্দিরে মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। কালাইয়া মদন মোজন জিউর আখড়া বাড়ির শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, মন্দির কমিটির সাধারন সম্পাদক উত্তম কর্মকার, উপদেষ্টা দিলিপ দেবনাথ, ব্রজেন্দ্র দেবনাথ, দুলাল কর্মকার, প্রভাষক রনজিৎ কুমার রায়, গোপাল দেবনাথ, পরিমল দেবনাথ, কৃষ্ণ কান্ত কর্মকার, কমল কর্মকার, পলাশ কর্মকার প্রমুখ। এছাড়াও বাউফলের জগন্নাথ মন্দির ও লিচুতলা রাধাগোবিন্দ মন্দিরসহ একাধিক মন্দিরে ব্যাপক উৎসাহ ও উদ্দীপণার মধ্য দিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়েছে।

Previous articleরংপুরে ১০ গুণীজনকে শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান
Next articleউৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।