বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামুলাদীতে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করছেন শিক্ষক উম্মে শারমিন

মুলাদীতে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করছেন শিক্ষক উম্মে শারমিন

বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে পাঠদানের পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কাজ করছেন সহকারী শিক্ষক উম্মে শারমিন। শতভাগ শিখনফল অর্জন, খেলাধুলার মাধ্যমে শিক্ষাদান, সহজ উপকারণের মাধ্যমে আনন্দে গণিত শিক্ষা, গল্পের মাধ্যমে পাঠদান, ছড়া ও কবিতার মাধ্যমে পাঠদানসহ বিভিন্ন উদ্যোগে শিক্ষার্থীদের পাঠদান করে সুনাম অর্জন করেছেন তিনি।

উম্মে শারমিন মুলাদী পৌরসভার ৯নং ওয়ার্ডের ৪৫নং চরডিক্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। আনন্দের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করায় উপজেলা শিক্ষা অফিসার এস.এম জাকিরুল হাসান তাকে চিঠি দিয়ে প্রশংসা করেছেন এবং তার শিক্ষাদান কার্যক্রমকে মডেল হিসেবে গ্রহণের উদ্যোগ নিয়েছেন। জানা গেছে, বর্তমান সরকার টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জনের জন্য ২০৩০ সালের মধ্যে ছেলে মেয়ের জন্য বিনামূলে সমতাভিত্তিক এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে কাজ করছেন। এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকারের শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের পাশাপাশি শিক্ষকদের ভূমিকা অপরিসীম। সরকারের এসডিজি অর্জনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষাদানের জন্য কাজ করে যাচ্ছেন সহকারী শিক্ষক উম্মে শারমিন।

করোনাকালীন দীর্ঘ সময় বিদ্যালয় বন্ধ থাকায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গুগোল মিটে পাঠদান পরিচালনা করেছেন উম্মে শারমিন।

এছাড়া গুগোল মিটে পাঠদানের পাশাপাশি অন্যান্য শিক্ষকদের অনলাইন পাঠদান কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণ পরিচালনা করেছেন। অনলাইনে ২ শতাধিক ক্লাস নেওয়ার রেকর্ড রয়েছে তার। বিদ্যালয়ের শিক্ষার্থী অভিভাবকরা বলেন, উম্মে শারমিন চরডিক্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদানের পর থেকে শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। ঝড়ে পড়া শিক্ষার্থীদের পুনঃরায় স্কুল মূখী করার উদ্যোগ নিয়েছেন তিনি। তাঁর পাঠদান পদ্ধতি অনেক আনন্দদায়ক, তাই শিক্ষার্থীরা স্বেচ্ছায় বিদ্যালয়ে যাচ্ছে। উম্মে শারমিন ঝড়ে পড়া রোধে হোম ভিজিট, উঠোন বৈঠকের মাধ্যমে অভিভাবকদের সাথে যোগাযোগ করে শিক্ষার ইতিবাচক দিকগুলো তুলে ধরছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরা সুলতান বলেন, উম্মে শারমিন বিদ্যালয়ে বিভিন্ন বিনোদনমূলক কর্মকা-ের আয়োজন করছেন। এতে শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি বেড়েছে এবং শিক্ষার্থীরা গান, অভিনয়, নৃত্য, আবৃত্তিসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভ করতে পারছে। এছাড়া কুইজ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান বৃদ্ধির জন্য কাজ করছেন তিনি। করোনাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকায় অনলাইনে পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের সাথে মোবাইলে যোগাযোগ এবং বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিয়ে শিক্ষার্থীদের লেখাপড়া সচল রাখতে সহায়ক ভুমিকা পালন করেছেন উম্মে শারমিন। এব্যাপারে সহকারী শিক্ষক উম্মে শারমিন বলেন, সরকারি নির্দেশণা পালন এবং দেশ ও শিক্ষার্থীদের কল্যানে কাজ করছি। যতদিন শিক্ষকতা পেশায় থাকবো এই কাজের ধারাবাহিকতা রক্ষার চেষ্টা করবো। উপজেলা শিক্ষা অফিসার এস.এম জাকিরুল হাসান বলেন, সহকারী শিক্ষক উম্মে শারমিনের পাঠদান কৌশল এবং শিক্ষকতার বিষয়ে পরিচালিত কার্যক্রম প্রশংসনীয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments