জয়নাল আবেদীন: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম বলেছেন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সরকারের পাশাপাশি ব্যক্তি-প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। তাহলে তারা দেশের বোঝা নয় এরা সম্পদে পরিণত হবে।

বৃহস্পতিবার রংপুর কর ভবনে অর্থ আইন- ২০২২ এ আয়কর রেয়াতের নতুন বিধান প্রবর্তনে তৃতীয় লিঙ্গের সদস্যদের কর্মস্থানে কারুপণ্য লিঃ এ ১১ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এনবিআরের চেয়ারম্যান বলেন,২০২০ সালে জাতীয় রাজস্ব বোর্ড বাজেটের সময় অর্থ আইনে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে স্বাভাবিক কর্মক্ষেত্রে ফেরানোসহ সমাজের জড়তা দূর করতে বিভিন্ন কারখানায় যেন তারা কাজ করতে পারেন সেই আইন জারী করা হয়েছে। কোন বড় প্রতিষ্ঠান যদি কমপক্ষে ২৫ জন কিংবা মোট শ্রমিকের শতকরা ১০ ভাগ শ্রমিক তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে নেয় তবে কর্মীর বেতনের শতকরা ৭৫ ভাগ টাকা জাতীয় রাজস্ব বোর্ড প্রদান করবে। প্রতি বছর কর্মীর বেতনের অংশ বাদ দিয়ে ওই প্রতিষ্ঠানের কাছ থেকে কর আদায় করা হবে। তিনি বলেন নিজেদের কাজে মনোনিবেশ করতে পারলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিরা একটি সুন্দর জীবন পাবেন।

তিনি আরও বলেন, প্রাথমিকে পড়ার সময় থেকে যখন একজন মানুষের ভেতর তৃতীয় লিঙ্গের বিষয়টি প্রকাশ হতে থাকে, তখন সমাজ-পরিবার তাকে গ্রহণ করে না। সমাজ বিতাড়িত তৃতীয় লিঙ্গের মানুষটি তখন সমাজের বোঝা হয়ে দাঁড়ায়। তাই তাদের আর্ত সামাজিক মর্যাদা বৃদ্ধিতে তাদের কর্মক্ষেত্রে ফেরানোর উদ্যোগ নেয়া হয়েছে। আশা করছি তারা মেধা ও পরিশ্রমের মাধ্যমে যোগ্যতা অর্জন করে প্রতিষ্ঠিত হবে।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মাসুদ সাদিক, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস, রংপুর অঞ্চলের কর কমিশনার মোহাঃ আবুল কালাম, অতিরিক্ত কর-কমিশনার মঞ্জুর আলম, কারুপণ্যের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল আলম সেলিমসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা। উল্লেখ্য তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিদেও নিয়ে এ ধরনের উদ্দোগ রংপুরে এই প্রথম ।

Previous articleফুলবাড়ীতে গর্ত আর রেলিং বিহীন সেতুটি এখন জনগণের জন্য মরণফাঁদ
Next articleবাউফলে উপজেলা চেয়ারম্যানের অবৈধ স্থাপনা উচ্ছেদ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।