ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে গত বছরের তুলনায় এবার গম আমদানি কমেছে। আমদানি-রপ্তানিকারকদের দাবি ডলারের সমন্বয়ের অভাবে তারা গম আমদানি করে লোকসানে পড়ছেন।

সোনামসজিদ স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরের সেপ্টেম্বরের ৪ তারিখ পর্যন্ত গম আমদানি হয় ৬৮ হাজার ৫১৩ মেট্রিক টন। একই সময়ে চলতি বছরে আমদানি হয়েছে ৫৫ হাজার ৭৭৭ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় ১২ হাজার ৭৩৬ মেট্রিক টন কম।

এদিকে স্থলবন্দর এলাকা ঘুরে জানা গেছে, স্থানীয় খুচরা বাজারে প্রায় ৪০-৪৫ টাকা কেজি দরে গম বিক্রি হচ্ছে।
সোনামসজিদ স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক মনিরুল ইসলাম ও সাদিকুল ইসলাম সহ কয়েকজন বলেন, গত দুই মাস গম আমদানি থেকে বিরত আছি। ডলারের দাম সমন্বয় হচ্ছে না। এতে গম আমদানি করে ব্যাপক লোকসানে পড়তে হচ্ছে। চলতি বছরের জুলাই মাসে গম আমদানি করে দাম পড়েছে প্রায় ৪০ টাকার কাছাকাছি। আর বিক্রি করতে হয়েছে ৩৫ টাকা কেজি দরে। এতে ঘর থেকে ভতুর্কি দিতে হচ্ছে।

এ বিষয়ে সোনামসজিদ স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা উদ্ধব চন্দ্র পাল বলেন, গত বছরের তুলনায় চলতি বছরে গম কম আমদানির বিষয়ে সুনির্দিষ্ট কোনো কারণ নেই। যদিও এ বন্দরে নিয়মিত গম আমদানি হচ্ছে। তবে আমদানিকারকেরা গত বছরের চেয়ে গম কম আমদানি করছেন।

Previous articleপ্রধানমন্ত্রী নিয়ে কটূক্তি: প্রবাসী যুবকের বিরুদ্ধে লিখিত অভিযোগ
Next articleরাজশাহীতে বিপুল পরিমান গাঁজাসহ মাদক কারবারি পান্নু গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।