বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলামুলাদীতে নদী ভাঙনের হুমকিতে সফিপুুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়

মুলাদীতে নদী ভাঙনের হুমকিতে সফিপুুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়

বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে মাত্র ১ কিলোমিটার নদী শাসন না করায় ভাঙনের হুমকিতে পড়েছে সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়। একই সাথে বিলীন হয়ে যাচ্ছে একই ক্যাম্পাসের ব্রজমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়। আর ১০ গজ নদী ভাঙলেই হারিয়ে যাবে এই দুটি বিদ্যালয়। দ্রুত নদী শাসন করে বিদ্যালয় দুটি রক্ষার দাবি জানিয়েছেন শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা।

জানা গেছে, উপজেলার সফিপুর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টি থেকে কিছুটা দক্ষিণে জয়ন্তী নদীর দিকে ছিলো ব্রজমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়। সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে বর্তমানে ৩ শতাধিক এবং প্রাথমিক বিদ্যালয়ে প্রায় আড়াইশ শিক্ষার্থী রয়েছে। প্রতিবছর বর্ষা মৌসুমে জয়ন্তী নদীতে ভাঙন দেখা দেয়। বিশেষ করে বর্ষার শেষে পানি কমতে শুরু করলে ভাঙন বৃদ্ধি পায়। নদী ভাঙনে ইতিমধ্যে ব্রজমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মূল ভবন বিলীন হয়ে গেছে।

বর্তমানে সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের একটি ভবনে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম চলছে। নদী ভাঙন বেড়ে যাওয়ায় যেকোনো সময়ে বিদ্যালয় দুটি বিলীন হয়ে যেতে পারে বলে জানান স্থানীয়রা। এছাড়া বিদ্যালয় সংলগ্ন উপজেলার অন্যতম বৃহত্তম মারকাজ মসজিদটিও নদী গর্ভে হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। স্থানীয় ধর্মপ্রাণ মুসুল্লিরা মসজিদ এবং বিদ্যালয় দুটি রক্ষার জন্য স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব মো. জসিম উদ্দীন সরদার বলেন, জয়ন্তী নদী থেকে অনেকটা দূরে ছিলো। ভাঙনে নদীটি বিদ্যালয়ের একেবারে কাছে চলে এসেছে। ১০ গজ ভাঙলেই বিদ্যালয় দুটি নদী গর্ভে হারিয়ে যাবে। এতে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম বন্ধ হয়ে যাবে। মাত্র ১ কিলোমিটার নদী শাসন করা হলেই এই দুটি বিদ্যালয় ও পার্শ্ববর্তী মারকাজ মসজিদটি রক্ষা করা সম্ভব। বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী মো. নাহিদ হোসেন বলেন, এলাকার একমাত্র বিদ্যালয়টি নদীতে ভেঙে গেলে শিক্ষার্থীরা বিপাকে পরবে। অনেকের লেখাপড়া বন্ধ হয়ে যাবে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ভাঙন থেকে বিদ্যালয়টি রক্ষা করা প্রয়োজন।

মুলাদী-বাবুগঞ্জ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপু বলেন, ব্রজমোহন সরকারি প্রাথমিক বিদ্যালয় রক্ষার জন্য জিও ব্যাগ ফেলা হয়েছিলো। জিও ব্যাগসহ বিদ্যালয়টি ভেঙে যাওয়ার বিষয়টি কেউ অবহিত করেনি। সফিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও মসজিদ রক্ষার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মো. জাবেদ ইকবাল জানান, দুটি বিদ্যালয় নদী ভাঙনের হুমকিতে থাকার বিষয়টি জেনেছি। ভাঙন রোধে কংক্রিট ব্লক দিয়ে শাসনের লক্ষ্যে বরাদ্দের জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। আজ (শনিবার) সরেজমিনে পরিদর্শন করে দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments