সোমবার, জুন ২৪, ২০২৪
Homeসারাবাংলারেইনগজ মিটারসহ ডিভাইস অকেজো, ঈশ্বরদীর কৃষকরা আবহাওয়ার আগাম তথ্য পাচ্ছে না

রেইনগজ মিটারসহ ডিভাইস অকেজো, ঈশ্বরদীর কৃষকরা আবহাওয়ার আগাম তথ্য পাচ্ছে না

স্বপন কুমার কুন্ডু: কৃষি আবহাওয়ার পূর্বাভাসের জন্য মাঠ পর্যায়ে সাত ইউনিয়নে স্থাপনকৃত স্বয়ংক্রিয় রেইনগজ মিটারসহ সব ডিভাইস অকেজো হওয়ায় তথ্য প্রাপ্তি হতে বঞ্চিত ঈশ্বরদীর কৃষকরা। সব ইউনিয়নেই রেইনগজ মিটার, সোলার প্যানেল এবং তথ্য বোর্ডের কার্যক্রম অচল। ইউনিয়ন পরিষদের ছাদে রেইনগজ মিটার ও সোলার প্যানেল স্থাপন করা হয়েছিল। সেগুলো এখন অকেজো অবস্থায় পড়ে আছে। কৃষি নির্ভর ঈশ্বরদীর কৃষকরা আগাম তথ্য না পাওয়ায় পড়েছেন চরম বেকায়দায়।

জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক আব্দুল বারী ওরফে কপি বারী জানান, কৃষকের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য সলিমপুর ইউনিয়ন পরিষদে আবহাওয়া তথ্য প্রকল্পের আওতায় ডিসপ্লে­বোর্ড ও রেইনগজ মিটার স্থাপন করা হয়েছিল। দীর্ঘদিন ধরে অকেজো অবস্থায় পড়ে আছে। কৃষকরা আবহাওয়ার পূর্বাভাস পাচ্ছে না। এতে কৃষক ক্ষতিগ্রস্থ হচ্ছে।

কৃষক উন্নয়ন সোসাইটির সভপতি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ ওরফে কুল ময়েজ জানান, ইউনিয়ন পর্যায়ে কৃষকদের আবহাওয়ার তথ্য জানাতে সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছিল। কৃষকরা যদি সাতদিন আগে আবহাওয়ার পূর্বাভাস জানতে পারে তাহলে তারা খুবই উপকৃত হয়। তৃণমূল কৃষকদের পক্ষ থেকে কৃষি আবহাওয়া তথ্য কেন্দ্রগুলো চালুর রাখার জন্য তিনি দাবি জানিয়েছেন।

দাশুড়িয়া ইউনিয়নের কৃষি উপ-সহকারী কর্মকর্তা মোজাম্মেল হক জানান, বেশ কিছুদিন ধরে এখানে রেইনগজ মিটার অকেজো। ঊর্ধ্বতন কৃষি কর্মকর্তাকে বিষয়টি জানিয়েছি।

সলিমপুরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, কৃষকদের আবহাওয়ার তথ্য দেওয়ার রেইনগজ মিটারসহ সব ডিভাইস সংস্কারের অভাবে অকেজো হয়ে পড়েছে। ডিভাইস অকেজো হলেও আমরা আবহাওয়া অফিস থেকে তথ্য সংগ্রহ করে কৃষকদের জানানোর চেষ্টা করি।

দাশুড়িয়ার চেয়ারম্যান বকুল সরদার বলেন, দীর্ঘদিন ধরে রেইনগেজ ও আবহাওয়া তথ্য বোর্ড বিকল। কৃষকদের আবহাওয়া দেওয়ার যন্ত্রপাতি নষ্ট থাকায় কার্যক্রম বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপকে এ বিষয়ে জানিয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, কৃষি আবহাওয়া তথ্য উন্নতকরণ প্রকল্পের আওতায় ডিসপ্লে­বোর্ড ও রেইনগজ মিটার স্থাপন করা হয়েছে। এগুলো ভালোই ছিল। বর্তমানে সব ইউনিয়নেই অকেজো অবস্থায় পড়ে আছে। তথ্য উন্নতিকরণ প্রকল্পের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মেরামত করে শিগগির এগুলো পুনরায় চালুর ব্যবস্থা করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments