মাসুদ রানা রাব্বানী: রাজশাহীর বাগমারায় প্রশ্নফাঁসকারী চক্রের মূল হোতাসহ ৮জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৫। এ সময় তাদের কাছ থেকে এইচএসসির অরিজিন্যাল প্রশ্নপত্র-১ সেট ও গাইড বই-৫টি, ফাঁসকৃত প্রশ্নের উত্তর-২০০ সেট, ২টি ফটোকপি মেশিন উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো: মোঃ মোরশেদুল আলম (৪৮), মোঃ মমিন মন্ডল (২১), মোঃ জাকিরুল ইসলাম (৩৭), (প্রভাষক, হিসাব বিজ্ঞান, আদর্শ টেকনিক্যাল এন্ড বিএম কলেজ), মোঃ শামসুল ইসলাম (৪৫), (প্রভাষক, হিসাব বিজ্ঞান, আদর্শ টেকনিক্যাল এন্ড বিএম কলেজ), মোঃ তৌহিদুল ইসলাম জনি (৩৩), (প্রভাষক, হিসাব বিজ্ঞান, কালিতা সবুজ সংঘ আদর্শ হাইস্কুল এন্ড কলেজ), মোঃ দুলাল হোসেন (৪৮), মোঃ শরিফুল ইসলাম (২৫), মোঃ তোফায়েল হোসেন (৩৩)। শুক্রবার দুপুরে র‌্যাব-৫, এর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

র‌্যাব জানায়, গত ৬ই নভেম্বর থেকে সারা দেশে এইচএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরু হওয়ার পরে র‌্যাব-৫, সিপিএসসি টিমের কাছে তথ্য আসে, রাজশাহীর বাগমারা থানার ভবানীগঞ্জ এলাকায় একটি অসাধু চক্র পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষার হল থেকে নিয়ে এসে তার উত্তর তৈরি করে এবং স্বল্প মূলে বিক্রি করছে। পরে পরীক্ষার হলে বিভিন্ন মাধ্যমে সাপ্লাই দেওয়া হয়। এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫, সিপিএসসি টিম ছায়া তদন্ত শুরু করে। পরে ঘটনার সত্যতা পেলে র‌্যাব-৫, সিপিএসসি টিম ভবানীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে দেশের ভবিষ্যৎ প্রজন্মের মেধা ধ্বংসকারী এই গর্হিত কর্ম সম্পাদনের সময় চক্রের মূলহোতাসহ ৮ জন সদস্যকে হাতেনাতে গ্রেফতার করে।

জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা পরস্পর যোগসাজসে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুর ২টায় অনুষ্ঠিতব্য এইচএসসি (বিএমটি/বিএম) হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার পূর্বে অজ্ঞাত ব্যক্তির সাহায্যে পরীক্ষার কেন্দ্র হতে মোবাইলে ফোনে প্রশ্নপত্র ছবি ধারন করে। পরে ওই বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে প্রশ্নপত্রের কপি এবং অভিনব কায়দায় উল্টরপত্র তৈরী করে উত্তরপত্র ফটোকপি করে পরীক্ষার্থীদের কাছে অর্থের বিনিময়ে সরবরাহ করতো। তারা ইতিপূর্বেও এসএসসি/এইচএসসি পরীক্ষাসহ আরো অন্যান্য পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে অভিনব কায়দায় উত্তরপত্র প্রস্তুত করে উত্তরপত্র ফটোকপি করে পরীক্ষার্থীদের নিকট অর্থের বিনিময়ে সরবরাহ করেছিল বলেও জানায়।

এ ব্যপারে গ্রেফতারকৃত অসাধু চক্রের বিরুদ্ধে বাগমারা থানায় মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার সকালে তাদের সংশ্লিষ্ট থানার মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

Previous articleপ্রাণের নবান্ন উৎসবে জামাইদের নিয়ে জয়পুরহাটে ঐতিহ্যবাহী মাছের মেলা
Next articleআক্কেলপুরে মসজিদের অনুদানের নামে হাটের খাজনা আদায়
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।