বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় ধুমছে হচ্ছে সরিষার আবাদ, সরকারী লক্ষ্যমাত্রা ১৭৫০ হেক্টরের বেশী

উল্লাপাড়ায় ধুমছে হচ্ছে সরিষার আবাদ, সরকারী লক্ষ্যমাত্রা ১৭৫০ হেক্টরের বেশী

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষকেরা সরিষা ফসলের আবাদে মাঠে নেমেছেন। কৃষকেরা ধুমসে বছরের দ্বিতীয় প্রধান সরিষা ফসলের আবাদ করছেন। বিভিন্ন মাঠে এ ফসলের আবাদে জমিতে হালচাষ করা হচ্ছে। কৃষকেরা জমিতে সরিষা বীজ বুনছেন।

এবারের মৌসুমে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে সরিষা ফসল আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । উপজেলা কৃষি অফিস সুত্রে , এবারের মৌসুমে সরিষা ফসল আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ৫৬০ হেক্টর পরিমাণ জমিতে । গত বছরের চেয়ে এবারে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে এ ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

উল্লাপাড়া উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয় । কৃষকেরা সেতি ও মাঘি দ্#ু৩৯;জাতের সরিষা ফসলের আবাদ করে থাকেন। এর মধ্যে মাঘি জাতের সরিষা বেশী পরিমাণ জমিতে আবাদ করা হয় । গত কয়েকদিনে সরেজমিনে বিভিন্ন এলাকার মাঠে গিয়ে দেখা গেছে উচু জমিগুলোয় আগে বোনা সরিষা বীজের গাছ গজিয়েছে। অনেক কৃষক ঔষধ স্প্রে করছেন। এখন ঔষধ স্প্রে করা নিয়ে কৃষকেরা জানান গাছের পচন রোধ ও পোকামাকড়ের কবল থেকে রক্ষায় তা করা হচ্ছে। সদর ইউনিয়নের নাগরৌহা মাঠে ঔষধ স্প্রে করাকালে কৃষকদের জাকির হোসেন , জলিলসহ আরো ক্#৩৯;জন বলেন উচু জমিগুলোয় আগে সরিষা বীজ বুনেছেন। বেশীজনই বেশী হারে ফলন মেলে এমন মাঘি জাতের সরিষা ফসলের আবাদ করেছেন । সেসব জমিতে বীজের চারা গজিয়েছে। নীচু জমিগুলোয় এখন সরিষা বীজ বোনা হচ্ছে। কৃষকেরা পাওয়ার টিলারে জমিতে হালচাষ করে নিচ্ছেন। ভোর সকাল থেকে গভীর রাত অবধি পাওয়ার টিলারে জমিতে হালচাষ করা হচ্ছে । এক শতক জমিতে একবার পাওয়ার টিলারে হালচাষে ১৫ টাকা করে নেওয়া হচ্ছে বলে চালক ও কৃষকেরা জানান ।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উল্লাপাড়া উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয়। কৃষকেরা বারী -১৪ , বারী – ৯ , বারী – ১৭ জাতের সরিষা ফসলের আবাদ করছেন। এছাড়াও দেশীয় কালো মাঘি ও সেতি জাতের সরিষা আবাদ করছেন । এরইমধ্যে তার বিভাগ থেকে কৃষি প্রণোদনায় বহু সংখ্যক কৃষককে বিনামুল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়েছে।

তিনি আরো জানান এবারের মৌসুমে গত বছরের চেয়ে ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments