শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাধান-চাল সংগ্রহে সরকার দাম না বাড়ানোয় বাজারে চালের দাম নিম্নমূখী

ধান-চাল সংগ্রহে সরকার দাম না বাড়ানোয় বাজারে চালের দাম নিম্নমূখী

স্বপন কুমার কুন্ডু: খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহে সরকার দাম না বাড়ানোয় বাজারে ধান-চালের দাম কমতে শুরু করেছে। তবে সরকারের আমন সংগ্রহ অভিযানের সফল হবে না। সরকারের বেঁধে দেওয়া দরে ধান-চাল সরবরাহ করতে গিয়ে লোকসানের মুখে পড়েছেন ঈশ্বরদীর মিলাররা। যেকারণে এবারে ঈশ্বরদীর ৩২৯ জন তালিকাভূক্ত মিলারের মধ্যে মাত্র ৫৪ জন মিলার অর্থাৎ মাত্র ১৬.৪১ ভাগ গুদামে চাল সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।

সচেতন মিলাররা মনে করেন, মিলারদের লাভ না হলেও সরকারি ক্রয়মূল্য বৃদ্ধি করা হলে স্থানীয় বাজারেও চালের দাম অস্বাভাবিক বেড়ে যাবে। অভ্যন্তরীণ বাজার হতে সরকারি গুদামে ধান-চাল সংগ্রহ না হলেও বাজারে দাম না বেড়ে বরং কমতে শুরু করেছে। চিকন চালের দাম ইতোমধ্যেই কেজিতে ৫-৬ টাকা এবং মোটা চালের দাম ১-২ টাকা কমেছে। ঘাটতি পূরণের জন্য সরকার বিদেশ হতে ইতোমধ্যেই চাল আমদানি শুরু করেছেন। সোমবার (১৯ ডিসেম্বর) ঈশ্বরদী সরকারি গুদামে আমন সংগ্রহ অভিযান উদ্বোধনের সময় মিল মালিকরা এভাবেই তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জয়নাল আবেদীন জানান, ঈশ্বরদীতে তালিকাভূক্ত মিলারের সংখ্যা ৩২৯। ১৭ টি অটো রাইস মিল বাদে ৩১২টি হাসকিং মিল রয়েছে। এরমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে ৫টি অটো এবং ৪৯টি হাসকিং মিল চুক্তিবদ্ধ হয়েছে। মাত্র ১৬.৪১ ভাগ মিলার চুক্তি করেছে। এসব মিলারদের ৩,৬৪৩.৫ মেট্রিক টন বরাদ্দ দেয়া হয়েছে। অথচ চলতি মৌসুমে কৃষক ও মিলারদের কাছ থেকে ঈশ্বরদী এলএসডি গুদামে ৪ হাজার ২৯১ টন চাল, ১০০ টন ধান এবং মুলাডুলি সি.এস.ডি গুদামে ৪ হাজার ২৯২ টন চাল, ১০০ টন ধান ও চাল সংগ্রহ করার জন্য বরাদ্দ দেয়া হয়েছিল। সরকারিভাবে ধানের দাম কেজি প্রতি ২৮ টাকা ও চালের দাম ৪২ টাকা ধরা হয়েছে। তবে সরকার ইতোমধ্যে মিলারদের স্বার্থে শতকরা ২ টাকা হারে উৎস কর প্রত্যাহার করেছে। এতেও চুক্তিবদ্ধ মিলাররা বরাদ্দকৃত সম্পূর্ণ চাল সরবরাহ করবেন কিনা সন্দেহ রয়েছে বলে তিনি আশংকা প্রকাশ করেছেন।

ঈশ্বরদী চালকল মালিক সমিতির সভাপতি জুলমত হায়দার বলেন, সরকারি সংগ্রহ না হলেও দেশের ধান-চাল দেশেই রয়েছে। সেইসাথে বিদেশ হতে চাল আমদানি হচ্ছে। যেকারণে দেশে বর্তমানে চালের দাম নিম্নমূখি। এরমধ্যেই চিকন চালের দাম ৫-৬ টাকা এবং চালের দাম ১-২ টাকা কমে গেছে। মিলাররা লোকসান দিয়ে সরকারি গুদামে চাল সরবরাহে আগ্রহী নয়। এজন্য সরকার লাইসেন্স বাতিল করলেও কিছু করার নেই। তবে ধান ও চালের দাম না বাড়িয়ে সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এতে মিলারদের লাভ না হলেও সবার জন্য লাভ হয়েছে। সরকার দাম বাড়ালে বাজারে দাম আরও বেড়ে যেত। গুদামে অভ্যন্তরীণভাবে সংগ্রহ না হলেও দাম আর বাড়বে না। ঘাটতি বিদেশ হতে আমদানিকৃত চাল পূরণ করবে। এতে সামনের দিনে সকলের উপকার হবে বলে তিনি জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments