বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারাজাপুরে জাতীয় সমাজসেবা দিবস পালিত

রাজাপুরে জাতীয় সমাজসেবা দিবস পালিত

রেজাউল ইসলাম পলাশ: ‘‘উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়ব সমাজসেবায়’’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে ঝালকাঠির রাজাপুরে ২ জানুয়ারি সোমবার জাতীয় সমাজসেবা দিবস বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

এ উপলক্ষে উপজেলা সমাজসেবা দপ্তর কতৃক আয়োজিত অনুষ্ঠানে সরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণি, পেশা ও উপকারভোগী নারী-পুরুষের অংশগ্রহণে সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদেরচেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান খান এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়া হায়দার খান লিটন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন প্রমুখ। বক্তারা বলেন, সাধারণ মানুষের অর্থনৈতিক সুরক্ষা প্রদানে সমাজ সেবা’র সামাজিক নিরাপত্তা কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

১৯৯৬-২০০১ মেয়াদের ১৯৯৭-১৯৯৮ অর্থ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ৪ লক্ষ বয়স্ক ব্যক্তিকে মাসিক ১শত টাকা ভাতা প্রদান করে সর্বপ্রথম এ ভাতা প্রদান কার্যক্রম শুরু করেন। বর্তমানে দেশের ১ কোটি ৮ লক্ষাধিক নারী-পুরুষ-শিশু বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা ভাতা, বেদে জনগোষ্ঠীর ভাতা, সমাজে অনগ্রসরমান জনগোষ্ঠীর জন্য ভাতাসহ অন্যান্য ভাতা পাচ্ছে।

এছাড়াও দারিদ্র বিমোচন কর্মসূচির আওতায় সুদমুক্ত ঋণ হিসেবে পল্লী সমাজসেবা কার্যক্রম এবং দগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন তহবিল বিতরণ, পল্লী এলাকায় নারীদের ক্ষমতায়ন, অর্থনৈতিক মুক্তি প্রদান এবং স্বর্নিভর হওয়ার জন্য মাতৃকেন্দ্র গঠন, করোনাকালীন সময়ে হাসপাতাল সমাজসেবা কার্যক্রমের মাধ্যমে অসহায়, দুঃস্থ রোগীদের নিয়মিত চিকিৎসা সহায়তা, পাশাপাশি পুষ্টিকর খাবার, মাছ ও হ্যান্ডস্যানিটাইজারসহ আনুসাঙ্গিক সহায়তা করা হয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে করোনা মহামারীর সময়ে সবধরনের আর্থিক সাহায্য প্রদান সংকুচিত করা হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সহায়তা প্রদানের পরিমাণ বাড়িয়েছে।

উপযুক্ত ও আয়ত্বাধীন সম্পদের সর্বোত্তম ব্যবহার করে অংশীদারগণের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সুসংহত ও বিকাশমান সামাজিক সেবা প্রদানের মাধ্যমে জনগনের জীবনমানের সমন্বিত সামাজিক উন্নয়ন সাধন করাই সমাজ সেবা বিভাগের লক্ষ্য বলে জানিয়েছেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments