শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গুয়ার হাওর এলাকায় নয়নাভিরাম ঝরনা ফুলের সমারোহ

টাঙ্গুয়ার হাওর এলাকায় নয়নাভিরাম ঝরনা ফুলের সমারোহ

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের বিস্তীর্ণ এলাকায় এখন নয়নাভিরাম ঝরনা ফুলের সমারোহ।বিস্তীর্ণ হাওর এলাকায় নয়নাভিরাম এই ঝরনা ফুলের এই দৃশ্য দর্শনার্থী যে কাউকেই মুগ্ধ করছে। সবুজের মাঝে বর্ণিল এই ঝরনা ফুলে হাওরের অন্যরকম সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে।

হাওরে ঘুরতে আসা পর্যটকরা জানান টাঙ্গুয়ার হাওর এলাকায় সবুজের মাঝে বর্ণিল এই ঝরনা ফুলের সৌন্দর্য সত্যি মনোমুগ্ধকর।দায়িত্বশীলরা চাইলে এই ঝরনা ফুলকে সংরক্ষণ করে হাওর এলাকায় সৌন্দর্য বৃদ্ধি করে,পর্যটন বিকাশে নতুন অধ্যায়যুক্ত করা সম্ভব।

যদিও কিছুদিন পূর্বে এই হাওর এই হাওর অঞ্চল ছিল বিশাল জলরাশি,বছর ঘুরে প্রকৃতি তার নানা পরিবর্তন পেরিয়ে আবার সেজেছে সবুজাভ রূপে।এছাড়াও ফাগুনের আগুনে শীতের তীব্রতা কেটে ঝরনা ফুলে ফুলে সজ্জিত হাওরের বিভিন্ন কান্দা।

টাঙ্গুয়ার হাওরের আলমের ডোয়ার এর পাশেই অবস্থিত পুরানবাগের ডুবা,যেখানে বর্ষা হলে পর্যটকগন নৌকা দিয়ে ভ্রমন করে দিগন্তবিস্তৃত জলরাশির ওপর মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা হিজল ও করচ বাগানের সৌন্দর্য উপভোগ করেন।এখন শুকনো মৌসুমে স্থানটি যেন বিরানভূমি। সেখানে গেলেই দেখা যায় ঝরনা ফুলের উপস্থিতি।স্থানীয় লোকজন এই ফুলকে তেমন গুরুত্ব দেয় না।তবে হ্যাঁ দেশের বিভিন্ন প্রান্ত হতে ঘুরতে আসা পর্যটকগন এই ফুল দেখে মুগ্ধ হন। ভ্রমণকারীদের মধ্যে অনেকই টাঙ্গুয়ার হাওর হতে পাটলাই নদীপথে টেকেরঘাট যাওয়ার পথে নৌকা হতে নেমে এই সৌন্দর্য উপভোগ করেন আবার কেউ কেউ ছবিও তুলেন।সুনামগঞ্জের তাহিরপুর হাওরাঞ্চলের সব হাওরেই কমবেশি এই ঝরনা ফুল দেখা যায়।মুলত শুকনো মৌসুমে চারা গজায় এবং জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ঝরনা ফুল ফোটে।হাওর এলাকায় পুরো বর্ষার পানি আসার আগেই ফলের বীজ পরিপক্ব হয়ে ভূমিতে পড়ে।সে বীজ পানির মাধ্যমে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে।পানি কমলেই সেই বীজ থেকে চাড়া গজায়।

জানাযায় ঝরনা ফুল একবর্ষজীবী দ্রুতবর্ধনশীল বীরুৎ এবং তিন-ছয় ফুট পর্যন্ত লম্বা হয়।কাণ্ড সবুজ, কাঁটাযুক্ত ও ঝোপালো। পাতা যৌগিক এবং পত্রপলক পাঁচ থেকে সাতটি চারিদিকে সন্নিবেশিত থাকে।শাখার লম্বা মঞ্জরিতে ফুল ধরে।ফুল বেগুনি -গোলাপি অথবা সাদা,প্রতিটি ফুলের পাঁচটি পাপড়ি এবং ছয়টি লম্বা পুংকেশর থাকে।বসন্তের শেষ থেকে প্রাক-শরৎ পর্যন্ত ফুল ধরে।প্রজাপতি এ ফুলের মধু পান করতেও আসে।বিভিন্ন এলাকায় এ ফুল কে পিউম বলে ডাকে,তবে হাওর এলাকায় এ ফুল কে ঝরনা, কোথাও হুড়হুড়ি ফুল নামেও পরিচিত। এ ফুলের বৈজ্ঞানিক নাম ক্লেওমি, হাসলেরিয়ানা,ইংরেজি নাম স্পাইডার ফ্লাওয়ার,পিংকু কুইন।ঝরনা আর্দ্র পতিত জমি,হাওরের কান্দা,বাড়িঘরের আশপাশে এবং ছোট-বড় সড়কের পাশে ব্যাপক জন্মায়।এং প্রকৃতিতে ফুলের উজ্জলতা ছড়ায়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments