শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলা'ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি পেলে ভ্যাট ও ট্যাক্স ফাঁকির প্রবণতা বাড়ে'

‘ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি পেলে ভ্যাট ও ট্যাক্স ফাঁকির প্রবণতা বাড়ে’

জয়নাল আবেদীন: রংপুর চেম্বার অব কমার্স মিলনায়তনে মত বিনিময় সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেছেন , ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি পেলে ভ্যাট ও ট্যাক্স ফাঁকির প্রবণতা বেড়ে যায় । তাই তৃণমূল পর্যায় ভ্যাট ও কর নেট বৃদ্ধি করে সহনীয় পর্যায়ে বন্ধুসুলভ আচরণের মাধ্যমে ব্যবসায়ীদের নিকট থেকে ভ্যাট ও ট্যাক্স আদায় করা সম্ভব ।

মঙ্গলবার রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে রংপুরের ব্যবসায়ীদের ভ্যাট ও কর প্রদান সম্পর্কিত উদ্ভূত বিভিন্ন সমস্যা নিরসনকল্পে মত বিনিময় অনুষ্ঠিত হয়। রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার সুরেশ চন্দ্র বিশ^াস ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর অঞ্চল রংপুরের কর কমিশনার মোঃ শাহীন আক্তার হোসেন।

ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার সুরেশ চন্দ্র বিশাস বলেন, সৎ ব্যবসায়ীরা ভ্যাট দিচ্ছে আর অসৎ ব্যবসায়ীরা ভ্যাট ফাঁকি দিচ্ছে। এর ফলে প্রকৃত ব্যবসায়ীরা ব্যবসায় ঝুঁকির মুখে পড়ছে। তাই তিনি ভ্যাট ফাঁকির প্রবণতা রোধ ও তৃণমূল পর্যায় পর্যন্ত ভ্যাটের আওতা সম্প্রসারিত করার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের পক্ষ থেকে প্রশিক্ষণ কর্মশালা, সভা, সেমিনারের মাধ্যমে ভ্যাটদাতাদেরকে উদ্বুদ্ধ করার উদ্যোগ গ্রহণ করবেন মর্মে উপস্থিত ব্যবসায়ীদেরকে আশ্বাস প্রদান করেন। রংপুরের কর কমিশনার মোঃ শাহীন আক্তার হোসেন বলেন, ব্যবসায়ীরা ভ্যাট ও ট্যাক্সের মূল উৎস। আয়কর দেশের অর্থনীতির অভ্যন্তরীণ চালিকাশক্তি। গত এক দশকে অর্থনীতির আকার যে হারে বেড়েছে, সেই হারে রাজস্ব আদায় বাড়ছে না। তাই তিনি উপস্থিত ব্যবসায়ীদেরকে ভীতিমুক্ত পরিবেশে স্বেচ্ছায় আয়কর প্রদান করে দেশকে সমৃদ্ধ করার আহ্বান জানান। এছাড়া তিনি পর্যায়ক্রমে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে করনেট বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের আশ^াস প্রদান করেন।

রংপুরের চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন ব্যবসায়ীরা ভোক্তার কাছ থেকে ভ্যাট কালেকশন করে ভ্যাট আদায়ে সরকারকে সহযোগিতা করে তারপরও ব্যবসায়ীদেরকে হয়রানি করা হচ্ছে । এছাড়া ভ্যাটের মাঠ পর্যায়ের কর্মকর্তারা অহেতুকভাবে অভিযান চালিয়ে ব্যবসায়ীদের খাতাপত্র আটক, হয়রানি ও নোটিশ দিয়ে যে আতঙ্ক সৃষ্টি করছে তা স্থিতিশীল ব্যবসা-বাণিজ্যের জন্য সহায়ক নয় বলে তিনি মতামত ব্যক্ত করেন। সভায় বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও রংপুর চেম্বারের পরিচালক মোঃ মোতাহার হোসেন মন্ডল মওলা, নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও রংপুর চেম্বারের পরিচালক মোঃ আকবর আলী, রংপুর চেম্বারের পরিচালক ও মহুবর রহমান পার্টিকেল বোর্ড মিলস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আবু হেনা মোঃ রেজওয়ানুল করিম, রংপুর চেম্বারের সাবেক পরিচালক ও বাংলাদেশ জুয়েলার্স সমিতি রংপুর জেলা শাখার সভাপতি মোঃ এনামুল হক সোহেল, বিউটি পার্লার এসোসিয়েশনের সভাপতি আমিনা বেগম সহ অন্যান্য ব্যবসায়ি নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments