সোমবার, মার্চ ৪, ২০২৪
Homeসারাবাংলারংপুরে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শহিদ শংকু দিবস পালিত

রংপুরে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শহিদ শংকু দিবস পালিত

জয়নাল আবেদীন: বিভাগীয় নগরি রংপুরে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে শহিদ শংকু দিবস পালিত হয়েছে । ১৯৭১ সালের ৩ মার্চ, সারাদেশের মতো রংপুরও উত্তাল ছিল । সেদিন পাকিস্তানি স্বৈরশাসকদের বিরুদ্ধে ডাকা হরতালের পক্ষে শহরে বিক্ষোভ মিছিল বের হয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে সেই মিছিলে গুলিবিদ্ধ হয়ে শহিদ হন কিশোর শংকু সমাজদার।

স্বাধীনতা সংগ্রামে কিশোর শংকু সমাজদার রংপুর অঞ্চলের প্রথম শহিদ। তাঁর স্মরণে প্রতিবছর রংপুরে নানা আয়োজনে দিবসটি পালিত হয়ে আসছে ।গতকাল শুক্রবার শহিদ শংকু সমজদারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর বৃদ্ধ মাতা দীপালি সমজদারের বাসায় যান রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন। এসময় জেলা প্রশাসক শংকুর মাকে জড়িয়ে ধরে আবেগে আপ্লুত হয়ে পড়েন এবং বলেন আপনার জন্য ডিসি‘র দরজা খোলা যখন কোন প্রয়োজন মনে করবেন দয়া করে আপনি চলে আসবেন । আমি যথাসম্ভব চেষ্টা করবো । শংকু দিবসে তাঁর মার হাতে জেলা প্রশাসনের পক্ষ হতে আর্থিক সহায়তার চেক তুলে দেয়া হয় এবং তাঁর বীরত্বের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ডব্লিউ এম রায়হান শাহ সহ অন্যান্য কর্মকর্তা ও ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এদিকে মুক্তিযুদ্ধে রংপুরের প্রথম শহিদ কিশোর শংকু সমাজদারের ভাষ্কর্য নির্মাণের দাবিতে শুক্রবার সকালে রংপুর প্রেসক্লাবের সামনে রংপুর মহানগর নাগরিক কমিটির ব্যানাওে মানববন্ধন এবং সমাবেশ অনুষ্ঠিত হয় ।

সমাবেশে বক্তব্য দেন শিক্ষাবিদ মাজহগারুল ইসলাম,এডভোকেট বাপ্পী এডভোকেট পলাশ কান্তি নাগ, মাসুম হাসান। এছাড়াও শহিদ শংকু সমাজদার বিদ্যা নিকেতন আয়োজন করে চিত্রাংকন প্রতিযোগিতা মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আলোচনা ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments