শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাঐতিহ্যবাহী গরু-মহিষের গাড়ি আর চোখে পড়ে না

ঐতিহ্যবাহী গরু-মহিষের গাড়ি আর চোখে পড়ে না

সুমন গাজী: কোন একসময় দুর-দুরান্তে যাতায়তের একমাত্র বাহন ছিলো গরু-মহিষের গাড়ী। আগেকার দিনে গাড়ীয়ালদের ভাওয়াইয়ার সুরে মুগ্ধ হত কৃষক-কৃষাণীরা। বিয়ের অনুষ্ঠানে বরযাত্রী যেত গরুর গাড়ী নিয়ে। সারিবদ্ধ গরুর গাড়ী দেখার জন্য রাস্তার দুপাশে মানুষ ভীড় করতো। গরু-মহিষের গাড়ী মুলত কাঠ-বাশ দিয়ে তৈরি করা হয়। শক্ত কাঠ দিয়ে তৈরি করা হয় চাকা এবং বাঁশ দিয়ে তৈরি করা হয় অন্যান্য যন্ত্র।

আধুনিক সভ্যতার বিবর্তনে উন্নত প্রযুক্তির দুনিয়ায় আজ গরুরগাড়ী হারিয়ে যাওয়ার পথে। নতুন যুগে নতুন নতুন যানবাহন উদ্ভবনে আজ গরু মহিষের গাড়ী চোখে পড়ে না। প্রাচীন যুগে ভারতীয় উপমহাদেশের পশ্চিমবঙ্গে গরু-মহিষের গাড়ী একমাত্র বাহন হিসেবে ব্যবহার করা হতো। মানুষের একস্থান থেকে অন্য স্থানে যাতায়ত, মালামাল বহন ইত্যাদি কাজে গরু-মহিষের গাড়ী ছিলো একমাত্র বাহন।

এখন গ্রামগঞ্জে দু’একজন বড় গৃহস্থ প্রাচীন ঐতিহ্যটিকে ধরে রাখার চেষ্টা করছে সখের বসে। সময়ের প্রয়োজনে মানুষ যন্ত্র নির্ভর হওয়ায় জনপ্রিয় এই বাহনটি এখন আর ব্যবহার হচ্ছে না। যোগাযোগ, যাতায়াত, মালামাল পরিবহনসহ সব কাজেই এখন ব্যবহার হচ্ছে বাস, অটোরিক্সা, সিএনজি ইত্যাদি বাহন।

শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়ন জাহাঙ্গীরপুর গ্রাম। এ গ্রামের ২/৪ টি বাড়িতে এখনও গরু-মহিষের গাড়ী দিয়ে জিবিকা নির্বাহ করে। জাহাঙ্গীরপুর এলাকার গাড়ীয়াল মোঃ শহিদ মিয়া বলেন, গরু-মহিষের গাড়ী আমাদের ঐতিহ্য। আমাদের গ্রামে এখনো ৪/৫টি পরিবার গরু-মহিষের গাড়ী চালিয়ে জিবিকা নির্বাহ করে। বোর-আমন মৌসুমে ধানের কাজে আমাদের গরুর গাড়ী ব্যবহার করা হয়। যদিও আধুনিক যুগে ইঞ্জিন চালিত নানান যানবাহন রয়েছে তবুও আমাদের গাড়ীর কদর রয়েছে। এ পেশা আমাদের রক্তের সাথে মিশে গেছে আমরা চেষ্টা করবো আমাদের ঐতিহ্যকে ধরে রাখতে।
বর্তমান শ্রীপুর এবং আশপাশের গ্রাম বাংলা থেকে গরুর গাড়ী হারিয়ে যাওয়ায় এসব অনুভূতি থেকে বঞ্চিত হচ্ছে নতুন প্রজন্ম।

আধুনিকতার প্রবাহে ইতিহাস-ঐতিহ্যের অনেক কিছু আমরা হারাচ্ছি। আমাদের জীবন থেকে হারাচ্ছে এ রকম নানা ঐতিহ্য। গ্রাম বাংলার ঐতিহ্য গরু গাড়ীকে এই প্রজন্মের কাছে তুলে ধরতে উদ্যোগ নিতে হবে। তা না হলে খুব দ্রুত বাস্তবতার চোখ ফাঁকি দিয়ে এই গরু-মহিষের গাড়ি দ্রুতই ইতিহাসের পাতায় স্থান নিবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments