শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় হিংস্র শিকারী বাজপাখির সঙ্গে জেলের বন্ধুত্ব

কলাপাড়ায় হিংস্র শিকারী বাজপাখির সঙ্গে জেলের বন্ধুত্ব

মিজানুর রহমান বুলেট: তীক্ষ্ণদৃষ্টি খ্যাত হিংস্র শিকারী বাজপাখি। আর এ বাজপাখির সঙ্গে বন্ধুত্ব সৃষ্টি করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন পটুয়াখালীর এক জেলে। বাজপাখি এবং মানুষের এ বন্ধুত্ব দেখে অনেকটা খুশি স্থানীয়রা। কলাপাড়ার মহিপুর ইউনিয়নের বিপিনপুর গ্রামের জেলে কালাম পাহলান (৪০)।

প্রায় দুই বছর আগে তিনি পার্শ্ববর্তী খালে মাছ শিকারে যান। এসময় একটি বাজপাখি অসুস্থ অবস্থায় খালের পাড়ে এবং অপর একটি বাজপাখি গাছের ডালে দেখতে পান। পরে তিনি অসুস্থ বাজপাখিটি উদ্ধার করে তার বাড়িতে নিয়ে আসেন। বাজপাখিটির শরীরে অনেক জ্বর ছিলো এবং পাখায় আঘাতপ্রাপ্ত ছিলো। এসময় সুস্থ বাজপাখিটিও তার সঙ্গে চলে আসে। পরে প্রায় ১৫ দিন তিনি পাখি দুটি খাঁচায় আটকে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে ছেড়ে দেন। কিন্তু এর মধ্যে একটি পাখি তাকে ছেড়ে যায়নি। থাকছে তার বাড়ির খালপাড়ের একটি রেন্ট্রি গাছে। দীর্ঘদিন পাখিটি তার সঙ্গে থাকায় তিনি নাম দিয়েছেন ডায়মন। বর্তমানে ডায়মন বলে ডাকলেই পাখিটি তার কাছে চলে আসছে। তার হাত এবং শরীরের উপরে বসেই খুনসুটি করছে। পরে খাবার খেয়ে ফের চলে যাচ্ছে গাছের মগডালে। বাজপাখি এবং কালামের বন্ধুত্ব এক বিরল দৃষ্টান্ত বলে দাবি এলাকাবাসীর।

বিপিনপুর গ্রামের ষাটোর্ধ্ব ইসমাইল মুন্সী জানান, টিয়া, ময়না এবং শালিক পাখি মানুষ পোষ মানিয়েছে। এটা আমরা সচরাচর দেখেছি। কিন্তু বাজপাখির সঙ্গে মানুষের ভালোবাসা অবিশ্বাস্য হলেও এটা বাস্তব ঘটনা। দেখে অনেকটা অলৌকিক মনে হলেও কালাম পাহলাম এটা করে দেখিয়েছিন। বাজপাখি তার সব কথাই শুনছেন। একই এলাকার পঞ্চাশোর্ধ্ব ইয়াসিন মিয়া জানান, এটি একটি অবাক করা দৃশ্য। আসলে নিজ চোখে না দেখলে বিশ্বাশই করতাম না। বাজপাখি আর কালাম পাহলানের অভূতপূর্ব বন্ধুত্ব দেখে আমরা আনেকটা আনন্দিত।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, শুধু বাজপাখিই নয় ভালোবাসা দিয়ে জয় করা যায় আরও বড় হিংস্র প্রাণীর মন। কালাম পাহলান খুবই ভালো কাজ করেছেন। প্রানীটি হিংস্র দেখেও তিনি না মেয়ে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করেছেন। সবাইকে হিংস্র প্রানী দেখে না মেরে কালামের মতো বিরল দৃষ্টান্ত স্থাপন করার অনুরোধ জানাচ্ছি। তবে যে কোন প্রানি জোর করে পোষ না মানানোর অনুরোধ জানাচ্ছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments