শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গুয়ার হাওরে ফসল রক্ষায় কৃষকের অন্তহীন সংগ্রাম

টাঙ্গুয়ার হাওরে ফসল রক্ষায় কৃষকের অন্তহীন সংগ্রাম

আহম্মদ কবির: গেল কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের অরক্ষিত নজরখালি বাঁধ দিয়ে ঢলের পানি ঢুকে হাওর পাড়ের দরিদ্র কৃষকের একমাত্র ফসলের মাঠে যেতে শুরু করায়,ফসল বাঁচাতে রীতিমতো যুদ্ধ করে যাচ্ছে টাঙ্গুয়ার হাওর পাড়ের শতশত কৃষক।

জানাযায় গেল বছর পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে টাঙ্গুয়ার হাওরের নজরখালি বাঁধটি নির্মাণ করা হলেও চলতি বছর টাঙ্গুয়ার হাওরের সীমানার ভেতর সহ নজরখালি কোন কাজ হবে না বলে সিদ্ধান্তের কথা জানান বাঁধ নির্মাণ ও মনিটরিংয়ের জন্য গঠিত জেলা কমিটির দায়িত্বশীলরা।এতে স্থানীয় কৃষকরা সরকারের বিভিন্ন দপ্তরে দেওয়া বাঁধ দেওয়ার দাবি জানালেও সরকারি কোন সহায়তা না পেয়ে নিজেরাই নেমেছেন বাঁধ রক্ষার কাজে। হাওরের মাঠে সবুজ ধানের চারায় থোকা থোকা কাচা ধান,আর কিছুদিন গেলেই পাকা রং লাগতো ফসলে।কিন্তু এ বছর সরকারি কোন সহায়তা না পাওয়ায় বাঁধটি অরক্ষিত থেকে যায়,এতে গেল কয়েকদিন পূর্বে বৃষ্টি ও উজানের ঢলের পানি এসে পাটলাই নদীর পানি বৃদ্ধি হয়ে অরক্ষিত নজরখালি বাঁধ দিয়ে ঢলের পানি ঢুকে চলে যায় ফসলের মাঠে।হুমকিতে পরে যায় হাওরে রোপণকৃত প্রায় ৯হাজার হেক্টর বোর ফসিল। এমতাবস্থায় দিশেহারা অবস্থায় নিরুপায় হয়ে নিজেদের মধ্যে টাকা উত্তোলন করে কাটবাশ সহ প্রয়োজনীয় সামগ্রী নিয়ে মুক্তিযুদ্ধের ন্যায় ঝাঁপিয়ে পড়ে ফসল রক্ষার সংগ্রামে।

স্থানীয় রংচি গ্রামের কৃষক আব্দুল হাই বলেন,আমরা এই হাওরে বোর ফসল রোপন করে আসছি,এবং ফসল রক্ষায় এই নজরখালি বাঁধ নির্মাণ করা হয়েছে বিভিন্ন মাধ্যমে। গেল বছর আমাদের দাবির প্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে বাঁধটি নির্মাণ করা হয়েছিল। কিন্তু এই বছর বাঁধটি না দেওয়ার এমন আত্মঘাতী সিদ্ধান্ত সত্যি নিন্দনীয়।

হাওর পাড়ের শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের হুকুমপুর গ্রামের কৃষক আবুল কালাম বলেন,সরকারি কোন সহায়তা না পেয়ে আমরা কৃষকদের মধ্যে চাঁদা উত্তোলন করে এই বাঁধ নির্মাণ করতেছি।

গতকাল(২৬মার্চ)বাঁধ পরিদর্শনে এসে সুনামগঞ্জ -আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেন টাঙ্গুয়ার হাওরে এ বছর ৯হাজার হেক্টর জমিতে বোর ধান রোপন করা হয়েছে,এগুলো রক্ষা করা দরকার,উনি বলেন আমি ওদের ফসল রক্ষায় আছি প্রয়োজনে নিজের সম্পদ বিক্রি করে হলেও থাকবো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments