বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাতীব্র ও অতি তীব্র তাপ্রবাহের পর স্বাভাবিক ঈশ্বরদীর তাপমাত্রা

তীব্র ও অতি তীব্র তাপ্রবাহের পর স্বাভাবিক ঈশ্বরদীর তাপমাত্রা

স্বপন কুমার কুন্ডু: টানা তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহের পর স্বাভাবিক পর্যায়ে ফিরেছে ঈশ্বরদীতে তাপমাত্রা। রবিবার (২৩ এপ্রিল) ৩৩ দশমিক ৫ ডিগ্রি এবং সোমবার (২৪ এপ্রিল) ৩৪ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়েছে। টানা প্রায় ১৯ দিন তাপপ্রবাহের জনজীবনে অস্বস্থি চরমে পৌছে। তাপপ্রবাহ শুরুর পর থেকে আদ্রতার পরিমাণ কমে যায়। বাতাসে জলীয় বাষ্প খুবই কম ছিলো। দিনের বেলায় প্রখর রোদের মধ্যে লু হাওয়ার মতো ঝাপটা উষ্ণ করে তোলে পরিবেশ। খরতাপে প্রকৃতি পাগলা হাতির মতো নেচে উঠে। টানা তাপপ্রবাহের পর রবিবার তাপমাত্রা কমে যাওয়ায় প্রকৃতি শীতল হতে শুরু করে। স্বস্তি ফিরে আসে জনজীবনে।

এদিকে ঈদের আগের দিন শুক্রবার থেকে সোমবার দুপুর পর্যন্ত কোন লোডসেডিং ছিলো না ঈশ্বরদীতে। রবিবার সকালের দিকে মেঘলা আবহাওয়া এবং সন্ধ্যার পর প্রকৃতিতে শীতল বাতাস শুরু হওয়ায় কিছুটা স্বস্তি ফিরে আসে। রবিবার রাত ১০ পর এবং সোমবার বিকেল সাড়ে তিনটার দিকে গুড়ি, গুড়ি ছিটে-ফোঁটা হলেও হয়েছে প্রত্যাশিত বৃষ্টি।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত ৪ এপ্রিল ঈশ্বরদীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ওইদিন থেকে ২২ এপ্রিল পর্যন্ত টানা ১৯ দিন ঈশ্বরদীতে পর্যায়ক্রমে তীব্র ও অতি ত্র্রী তাপপ্রবাহ বিরাজমান ছিল। এরমধ্যে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস মৃদু তাপপ্রবাহ ছিল সাতদিন। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস মাঝারি তাপপ্রবাহ ছিল চারদিন। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি তীব্র তাপপ্রবাহ ছিল ছয়দিন। ৪২ ডিগ্রির ওপরে অতি তীব্র তাপপ্রবাহ ছিল দুদিন।

১৭ এপ্রিল চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ঈশ্বরদীতে রেকর্ড করা হয়। এরপর ১৯ এপ্রিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি ওই দিনের সর্বোচ্চ তাপমাত্রা ও চলতি মৌসুমে দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, দীর্ঘ ১৯ দিন পর ঈশ্বরদীর তাপমাত্রা স্বাভাবিক হয়েছে। রবিবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ছিল। দুপুর ১২টার পর থেকে রোদের তীব্রতা কিছুটা বাড়তে থাকে। রবিবার রাতে এবং সোমবার দুপুরে প্রত্যাশিত বৃষ্টিপাত হয়নি। তাপমাত্রা না বাড়লেও ছিটেফোঁটা বৃষ্টির কারণে ভ্যাপসা গরম বাড়বে বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments