শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাচিকিৎসা সেবায় দেশে প্রথম স্থানে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

চিকিৎসা সেবায় দেশে প্রথম স্থানে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

মাসুদুর রহমান: রোগীর বাড়তি চাপ নিয়েই নিয়মিত স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য সেবা অধিদপ্তরের স্বাস্থ্য মান বিচারে হেলথ সিস্টেম স্ট্রেন্দেইনিং (এইচএসএস) ১৭ মে বুধবার সর্বশেষ প্রকাশিত রেঙ্কিং ২০২৩ সালের জানুয়ারী মাসে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা সেবায় দেশে প্রথম স্থান অর্জন করেছে বলে নিশ্চিত করেছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ বদরুল হাসান ।

জানা গেছে, ১৯৬৩ সালে হাসপাতাল প্রতিষ্ঠা হয় ৩১ শয্যা বিশিষ্ট সরিষাবাড়ী হাসপাতাল। ২০০৮ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হয়। ফলে ৩১ শয্যার ভিতরেই ৫০ শয্যা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। মাঝে মধ্যে শয্যা সংকট থাকায় রোগীদের জায়গা হয় মেঝে ও হাসপাতালের বারান্দায়। সরিষাবাড়ী উপজেলা ও প¦ার্শবর্তী বিভিন্ন উপজেলাসহ শহরের আশপাশের অনেক রোগীই চিকিৎসা সেবা নিতে আসেন সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। জরুরি ও বহির্বিভাগ মিলিয়ে প্রতিদিন চিকিৎসা নিতে আসছেন বহিঃবিভাগে দৈনিক ৬২০ হতে ৬৫০ জন, জরুরী বিভাগে ৮০ হতে ৯০ জন, ভর্তি থাকে ৫০ হতে ৫৫ জন । আবার হাসপাতালটিতে রয়েছে জনবল সংকটও।

হাসপাতাল থেকে জানা যায়, ২০২২ সালের বহির্বিভাগ এ ৯১৯৪৯ ,অন্তর্বিভাগে ১১৫১০ ,জরুরী বিভাগে ১৬৭৪৩ জন রোগী চিকিৎসা সেবা পেয়েছেন। ১৪৪ জনকে সিজার, ১২০৭ জনকে স্বাভাবিক প্রসবের মাধ্যমে চিকিৎসাসেবা দিয়েছে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।প্যাথলজি থেকে আয় ১ লক্ষ ৮০ হাজার আটশত ৮০ ,এ্যাম্বুলেন্স থেকে ৫ লক্ষ ২০ হাজার চারশত ৫০ টাকা আয় হয়েছে । ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত বহির্বিভাগ এ ৪৭২৪৭ ,অন্তর্বিভাগে ৩৬১০ ,জরুরী বিভাগে ৬৭৩২ জন রোগী চিকিৎসা সেবা পেয়েছেন। ৪৬ জনকে সিজার, ৩৫২ জনকে স্বাভাবিক প্রসবের মাধ্যমে চিকিৎসাসেবা পেয়েছে । এ ছাড়াও প্যাথলজি থেকে ১ লক্ষ ১১ হাজার ৩শত ৮০ ,এ্যাম্বুলেন্স থেকে ২ লক্ষ ২৭ হাজার ৮শত টাকা আয় করা হয়েছে ।

কথা হলে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রবিউল ইসলাম জানান,হাসপাতালের সেবার মান বৃদ্ধির লক্ষে সবাই আমরা চেষ্টা করছি । চিকিৎসকগণ নিয়মিত কর্মস্থলে উপস্থিত রয়েছে এবং হাসপাতালে আগত রোগীরা সেবার মান নিয়ে যথেষ্ঠ সন্তুষ্ঠ থাকায় এরই প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের সেবার মান নিয়ে যে সুচক প্রকাশ করা হয় সেই সুচকে দেশে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রথম স্থান অর্জন করেছে । এ বিষয়ে সরিষাবাড়ী হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (সার্জারী) ডাঃ রাশেদা পারভীন বলেন,আমরা রোগীদের সর্বোচ্চ সেবা দিয়ে থাকি । হাসপাতালের মধ্যেই আমরা সিজার করে আসছি । ফলে রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে না । সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ বদরুল হাসান জানান,স্বাস্থ্যসেবার মান উন্নয়নে আমরা সরিযাবাড়ী উপজেলা স্বাস্থ্য বিভাগ প্রতিশ্রুতিবদ্ধ। আন্তরিকতা, জবাবদিহিতা স্বচ্ছতার সাথে জনস্বার্থে অর্পিত দায়িত্বপালনের মাধ্যমে জাতীর জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমরা চেষ্টা চালিয়ে যাবো। হাসপাতালে জনবল সঙ্কট বা কোন সমস্যা রয়েছে কিনা প্রশ্নের উওরে তিনি আরো বলেন , হাসপাতালে চতুর্থ শ্রেণীর সাপোর্টিং স্টাফ ৬৪% পদ শূন্য রয়েছে। ভৌত অবকাঠামোর সমস্যা আছে। আমরা ১০০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স করতে চাই।

উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহকে মুঠোফোনে না পেয়ে সাবেক সহ সভাপতি এমপি প্রার্থী মাহবুবুর রহমান হেলালের সাথে কথা হলে তিনি জানান , আমাদের পরিবার অতীত থেকেই হাসপাতাল উন্নয়নে ভুমিকা রেখেছি। আশা করছি আমিও হাসপাতালের উন্নয়নে ভুমিকা রাখব । হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন , উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা হাসপাতালের পাশে সব সময় রয়েছে ।
মাসুদুর রহমান

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments