বুধবার, জুন ১২, ২০২৪
Homeসারাবাংলামানবতাবিরোধী অপরাধ মামলার আসামি মোখলেছ গ্রেপ্তার

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি মোখলেছ গ্রেপ্তার

বাংলাদেশ প্রতিবেদক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় পরোয়ানাভুক্ত আসামি মো. মোখলেছুর রহমান তারাকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৪। বুধবার ময়মনসিংহ নগরীর ধোপাখলা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিকেলে র‌্যাবের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

র‌্যাব জানায়, মুক্তিযুদ্ধের সময় শেরপুরের নকলা উপজেলার নকলা হাইস্কুল মাঠে পাকিস্তানের হানাদার বাহিনী মোখলেছুর রহমান তারাসহ কয়েকজন রাজাকারের সহযোগিতায় ক্যাম্প স্থাপন করে। তার নেতৃত্বে রাজাকাররা নকলা গ্রামের সাধারণ মানুষদের ধরে ক্যাম্পে আনতো। নিরীহ গ্রামবাসীদের ক্যাম্পে নির্যাতন ও হত্যা করা হতো। ১৯৭১ সালের ২১ জুলাই রাতে নকলা থানার বিবির চর গ্রাম থেকে সোহরাব উদ্দিনসহ তার শ্যালক কুদ্দুস এবং কুদ্দুসের চাচাতো ভাই মোবারক আলীকে তুলে নিয়ে হত্যা করা হয়। সে সময় তাদের বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়। এছাড়া মুক্তিযুদ্ধের সংগঠক মো. শাহজাহান আলী সজুকে পাকিস্তানের হানাদার বাহিনীর টর্চার সেলে নির্যাতন করা হয়।

এ সময় ঘটনায় ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মামলা হয়। মামলায় মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় মো. মোখলেছুর রহমান তারার বিরুদ্ধে। ওই মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

র‌্যাব-১৪ ময়মনসিংহের সিনিয়র সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন বলেন, মোখলেছুর রহমান তারা মামলার তদন্ত শুরু হলে এলাকা থেকে পালিয়ে যান। ২০১৬ সালে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেপ্তার এড়াতে তিনি ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments