বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় গ্রীষ্মকালীন দেশি জাতের টমেটো চাষে কৃষকের সাফল্য

পীরগাছায় গ্রীষ্মকালীন দেশি জাতের টমেটো চাষে কৃষকের সাফল্য

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় কৃষি অধিদপ্তরের পরামর্শে ও কারীগরি সহায়তায় পলিনেটের মাধ্যমে গ্রীষ্মকালীন বারি-৮ জাতের টমেটো চাষ করে এক মাসেই ব্যাপক ফলন পেয়েছেন কৃষক শাহজাহান হোসেন। বারি-৮ টমেটো খেতে সুস্বাদু হওয়ায় বাজারে রয়েছে এর ব্যাপক চাহিদা। ফলে কৃষক দামও পাচ্ছেন ভালো।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার কল্যাণী ইউনিয়নের কল্যাণী ব্লকের কৃষক শাহজাহান হোসেন তার জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে চান। ওই কল্যাণী ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা জুলেখা আক্তার কৃষক শাহজাহান হোসেনকে গ্রাফকাটিং চারা রোপনের পরামর্শ প্রদান করেন। কৃষক শাহজাহান হোসেন এর সাথে কথা হলে তিনি জানান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা জুলেখা আক্তার এর পরামর্শ নিয়ে যশোর থেকে বারি-৮ জাতের ৪০ দিন বয়সের গ্রাফকাটিং ১২শ চারা ১৪ হাজার ৪শ টাকায় টমেটোর চারা ক্রয় করে ২০ শতাংশ জমিতে রোপন করি।

তিনি আরো জানান, গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে রোপনের পর এক মাসের মধ্যে গাছে টমেটো ধরা শুরু হয়েছে। এক মাসে প্রায় ১০৮ কেজি টমেটো ১শ টাকা কেজি দরে বিক্রয় করেছি। আবহাওয়া ভালো থাকলে আশা করি আগামী জুলাই-অক্টোবর পর্যন্ত টমেটো বিক্রয় করতে পারবো। এতে খরচের তুলনায় লাভ অনেক বেশি হবে। কল্যানী ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা জুলেখা আক্তার জানান, উপজেলা কৃষি অফিস থেকে কোন উপকরন দিতে না পারলেও আমরা কৃষককে ভালো ফলন ফলানোর জন্য সকল ধরনের পরামর্শ দিচ্ছি। সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছি।

উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আশরাফুজ্জামান বলেন, গ্রীষ্মককালীন টমেটো চাষ পলিনেট এর মাধ্যমে করলে ফলন ভালো হয়। তাই আমরা কৃষককে পলিনেট ব্যবহার করার পরামর্শ প্রদান করছি। উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, গ্রীষ্ম মৌসুমে টমেটো চাষে ক্ষেতে সার ঔষধ বেশি প্রয়োজন হয় না। আর ক্ষেতে পোকামাকড়ও কম হয়। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষক শাহজাহান হোসেন লাভবান হবে বলে আশা করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments