সোমবার, জুলাই ১৫, ২০২৪
Homeসারাবাংলাদুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বদলে গেছে উপকূলের জীবন ধারা

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বদলে গেছে উপকূলের জীবন ধারা

মিজানুর রহমান বুলেট: দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের টিআর, কাবিটা, কাবিখা (চাল), কাবিখা (গম), ’মুজিব কিল্লা নির্মান, সংস্কার ও উন্নয়ন’ এবং ‘মাল্টিপারপাস সাইক্লোন শেল্টার নির্মান’ প্রকল্পের উন্নয়ন কর্মকান্ডে বদলে গেছে পটুয়াখালীর কলাপাড়া উপকূলের মানুষের জীবন ধারা। উন্নয়নের ছোঁয়া লেগেছে সমগ্র উপকূল জুড়ে। প্রায় শতকোটি টাকার এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে উপকূলের মানুষ দুর্যোগের সময় এখন তাদের জীবন ও সম্পদ রক্ষায় সাইক্লোন শেল্টার, মুজিব কিল্লায় আশ্রয় নিতে পারছে। আশ্রয়কেন্দ্র গুলোতে স্বাস্থ্য সম্মত পয়:নিস্কাশন ও সুপেয় পানি নিশ্চিত করা হয়েছে।

দুর্যোগের সময় আশ্রয়কেন্দ্রে দ্রুত সময়ে পৌঁছাতে এইচবিবি সড়ক ও কালভার্ট নির্মান করা হয়েছে। ফলে উপকূলের অভ্যন্তরীন সড়ক যোগাযোগ ও মানুষের জীবন মানের উন্নয়ন হয়েছে। দুর্যোগে জীবন ও সম্পদ রক্ষায় ঝূঁকি হ্রাস পেয়েছে। এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কাজ করে চলছে, তথ্য দুর্যোগ অধিদপ্তর সূত্র।

সূত্র জানায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর উপকূলের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় ৩৯ কোটি ৫৯ লক্ষ ১৮ হাজার ৮৯১ টাকা ব্যয়ে ২০টি মুজিব কিল্লা নির্মান সম্পন্ন করেছে। এছাড়া প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে ৫টি মাল্টিপারপাস ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্র নির্মান করা হয়েছে। উপকূলের মানুষের জন্য দুর্যোগকালীন সময়ে মুজিব কিল্লা ও ঘূর্নিঝড় আশ্রয়কেন্দ্রের সুবিধা নিশ্চিত করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

সূত্রটি আরও জানায়, অধিদপ্তরের নির্বাচনী এলাকাভিত্তিক বরাদ্দে গত ২০১৯-২০ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৭৭ লক্ষ ৪৯ হাজার ৬৬ টাকা ব্যয়ে কলাপাড়া উপকূলে ৯১টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৬২ লক্ষ ৪৮ হাজার ৬২০ টাকা ব্যয়ে ১৪৫টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পে ১০০ মে.টন চাল ব্যয়ে ২টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পে ১২০ মে.টন গম ব্যয়ে ৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ১ কোটি ৪৫ লক্ষ ৫১ হাজার ৮৩৩ টাকা ব্যয়ে ৮৩টি উন্নয়ন প্রকল্প এবং গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ১ কোটি ৭০ লক্ষ ৪৮ হাজার ৬৭৩ টাকা ব্যয়ে ৫৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ১ কোটি ১১ লক্ষ ৯৩ হাজার ৮৯৫ টাকা ব্যয়ে ৫৯টি উন্নয়ন প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৭৬ লক্ষ ৯০ হাজার ৯২৪ টাকা ব্যয়ে ২৬টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পে ১৫৬ মে.টন চাল ব্যয়ে ১৪টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পে ১২০ মে.টন গম ব্যয়ে ১১টি প্রকল্প এবং ১ কোটি ৪৬ লক্ষ ৫৫ হাজার ৬৫০ টাকা ব্যয়ে ২৫০০ মিটার করে ২টি এইচবিবি রাস্তা নির্মান করা হয়েছে। এছাড়া ২০২২-২৩ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৬৬ লক্ষ ১৯ হাজার ৩৩৩ টাকা ব্যয়ে ২৯টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৬০ লক্ষ ৫৭ হাজার ৪৯২ টাকা ব্যয়ে ১৮টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পের অধীনে ৪৩ মে.টন চাল ব্যয়ে ৪টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পের অধীনে ৪৩ মে.টন গম ব্যয়ে ৪টি প্রকল্প এবং ৬৩ লক্ষ ৭৬ হাজার টাকা ব্যয়ে ১টি ১০০০ মিটার এইচবিবি রাস্তা নির্মান করা হয়েছে।

সূত্রটি জানায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপজেলা ভিত্তিক বরাদ্দে গত ২০১৯-২০ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৬৫ লক্ষ ৪৩ হাজার ৬৬৪ টাকা ব্যয়ে ৩৮টি উন্নয়ন প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৫৭ লক্ষ ৩৬ হাজার ১২৭ টাকা ব্যয়ে ১১৭টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পে ৭৭ মে.টন চাল ব্যয়ে ১৪টি প্রকল্প এবং গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পে ৭৭ মে.টন গম ব্যয়ে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৮৪ লক্ষ ৯৭ হাজার ৭২৯ টাকা ব্যয়ে ৭৪টি উন্নয়ন প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ১ কোটি ৪৫ লক্ষ ৫১ হাজার ৮৩৩ টাকা ব্যয়ে ৮৩টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৬৪ লক্ষ ৩০ হাজার ৪৩২ টাকা ব্যয়ে ৬৫টি উন্নয়ন প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৫১ লক্ষ ৬১ হাজার ৫২ টাকা ব্যয়ে ২৯টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পে ৯৮ মে.টন চাল ব্যয়ে ২০টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পে ৭৯ মে.টন গম ব্যয়ে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া ২০২২-২৩ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষাবেক্ষন (টিআর) প্রকল্পে ৩১ লক্ষ ৫৯ হাজার ৪১২ টাকা ব্যয়ে ২৪টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রকল্পে ৪৬ লক্ষ ৯৬ হাজার ৪৭৫ টাকা ব্যয়ে ২০টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-চাল) প্রকল্পে ৩১ মে.টন চাল ব্যয়ে ১৪টি প্রকল্প, গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা-গম) প্রকল্পের অধীনে ৩১ মে.টন গম ব্যয়ে ১৩টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

কলাপাড়া দুর্যোগ ও ত্রান কর্মকর্তা মো: হুমায়ুন কবির বলেন, ’উপকূলের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় এবং জীবন মান উন্নয়নে এ সরকার কলাপাড়া উপজেলায় ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করে চলছে। যাতে উপকূলের মানুষ দুর্যোগকালীন সময়ে জীবন ও সম্পদ রক্ষা করতে পারে।’

কলাপাড়া ইউএনও মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘দেশের মানুষের ভাগ্যের পরিবর্তনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। দেশের মানুষ এখন ডিজিটাল বাংলাদেশের সুবিধা পাচ্ছে। দেশ রত্ন শেখ হাসিনার নেতৃত্বে আমরা এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কাজ করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments