বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeঅপরাধ‘ডেসটিনির মডেলে’ কোটি কোটি টাকার প্রতারণা, গ্রেপ্তার ৬

‘ডেসটিনির মডেলে’ কোটি কোটি টাকার প্রতারণা, গ্রেপ্তার ৬

বাংলাদেশ প্রতিবেদক: ই-কমার্স ব্যবসার আড়ালে বন্ধ হওয়া ডেসটিনির মডেলে অবৈধ মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা করে মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এরা হলেন- আলামিন প্রধান, জসীম, মানিক মিয়া, তানভীর আহম্মেদ, পাভেল সরকার ও নাদিম মো. ইয়াসির উল্লাহ।

এদের মধ্যে চারজনকে কলাবাগান এফ হক টাওয়ার থেকে এবং বাকিদের মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার জানান।

মঙ্গলবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস লিমিটেড নামে একটি কোম্পানি ই-কমার্সের নামে মাল্টি লেভেল মার্কেটিং পরিচালনা করে সাধারণ মানুষকে অধিক কমিশনের প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

এমন সংবাদের ভিত্তিতে ২৬ অক্টোবর কলাবাগান এফ হক টাওয়ারে কোম্পানির অফিসে ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অর্গানাইজড ক্রাইম প্রিভেনশন টিম অভিযান পরিচালনা করে ৪ জনকে গ্রেপ্তার করে।

এঘটনায় কলাবাগান থানার মামলায় পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদে তাদের দেওয়া তথ্যমতে ২ নভেম্বর মোহাম্মদপুর এলাকা থেকে চক্রের হোতা আলামিন প্রধান ও জসীমকে গ্রেপ্তার করা হয়।

তাদের কাছ থেকে, একটি হ্যারিয়ার গাড়ি, দুটি পিকাপ ভ্যান, সার্ভারে ব্যবহৃত ছয়টি ল্যাপটপ, দুটি রাউটার, দুটি পাসপোর্টসহ কাগজপত্র জব্দ করা হয়।

হাফিজ আক্তার বলেন, গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্য ও কোম্পানির সার্ভারের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে জানা যায়, এই কোম্পানি এ বছরের ১ জানুয়ারি ই-কমার্সের লাইসেন্স নিয়ে যাত্রা শুরু করে।

কোম্পানির এমডি ও সিইও আলামিন প্রধান একসময় ডেসটিনি-২০০০ লিমিটেড এ সক্রিয় ছিল। ডেসটিনি বন্ধ হয়ে গেলে ডেসটিনির পদ্ধতি অনুসরণ করে এই অনলাইনভিত্তিক প্রতারণা শুরু করে।

“প্রতিষ্ঠানের প্রধান, ডিএমডি, ডিরেক্টর, অফিসার সম্মিলিতভাবে মাত্র ১০ মাসের মধ্যে সাধারণ মানুষের সরলতাকে পুঁজি করে উচ্চ কমিশনের প্রলোভন দেখিয়ে ২২ লাখের বেশির মেম্বার আইডি খোলে। এসব আইডি থেকে প্রায় ২৬৮ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।”

তিনি বলেন, ব্যবসা কার্যক্রম অনলাইন ও অ্যাপভিত্তিক হওয়ায় বাংলাদেশের বাইরেও ১৭টি দেশের প্রবাসী ও বিদেশি প্রায় ৫ লাখ সদস্য রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে কোম্পানির এমডি আলামিন প্রধান ও কোম্পানির নামে বিভিন্ন ব্র্যান্ডের ৫টি গাড়ি, বিভিন্ন ব্যাংকে মোট আটটি অ্যাকাউন্টের তথ্য পাওয়া যায়।

এলএমএম কোম্পানির কার্যক্রম সম্পর্কে জানা যায়, তারা মূলত কোম্পানির Website (http://main.spcworldexpress.com), Facebook Page ও Youtube শত শত পোস্ট এর মাধ্যমে ই কমার্সের কথা বলে সাধারণ জনগণকে লোভনীয় কমিশনের লোভ দেখিয়ে প্রতারনার ফাঁদে ফেলে।

আগ্রহীদের প্লে স্টোর বা ইন্টারনেট এসপিসি এয়াল্ড এক্সপ্রেস লিমিটেড থেকে নামে একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করে এর মাধ্যমে রেজিষ্ট্রশন করতে হয়। রেজিস্ট্রেশন করার সময় বাধ্যতামূলক পূর্ববর্তী রেজিস্ট্রার্ড আপলিঙ্ক আইডির রেফারেন্সে কোম্পানি প্রদত্ত বিকাশ, নগদ ও রকেট নাম্বারে অ্যাকাউন্টের প্রতিটি আইডির জন্য ১২০০ টাকা প্রদান করতে হয়। কোম্পানিটি বিভিন্ন ধরণের কমিশন যেমন (রেফার কমিশন, জেনারেশন কমিশন, রয়্যাল কমিশন) এর ইত্যাদি প্রলোভন দেখিয়ে প্রতারণা করে।

পিরামিড আকৃতির রেফার কমিশন সম্পর্কে সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপ-পুলিশ কমিশনার মীর মোদাছ্ছের হোসেন জানান, যে রেফার করেবে সে তার নিচের তিনটি আইডি থেকে ৪০০ টাকা করে কমিশন লাভ করবে।

তারপর ওই তিন আইডি থেকে যখন ৩x৩=৯ আইডি হবে তখন আপলিংকের আইডি ২০ শতাংশ কমিশন পাবে। তারপর তার ডাউনলিংকে যত আইডি হবে আপার আইডি ১০ শতাংশ হারে কমিশন পাবে। তিনি বলেন, এ ধরণের ব্যবসা বাংলাদেশের আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। এই অবৈধ ব্যবসা করে তারা যাতে সাধারণ মানুষকে প্রতারিত না করতে পারে সেজন্য সকলকে সচেতন থাকতে হবে।

এমএলএম ব্যবসা আড়াল করার কৌশল সম্পর্কে সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ফজলুর রহমান জানান, কোম্পানিটি নামে মাত্র কয়েকটি পণ্য (এলোভেরা শ্যাম্পু, ফেইসওয়াশ, চাল, ডাল, মরিচের গুড়া ইত্যাদি) শুধুমাত্র তাদের রেজিস্টার্ড মেম্বারদের কাছে বিক্রি করে থাকে। বিক্রিত লভ্যাংশ থেকে প্রতি আইডি হোল্ডারকে কোম্পানির বিভিন্ন বিজ্ঞাপন দেখার বিনিময়ে ১০ টাকা করে প্রদান করার প্রতিশ্রুতি দেয়। “গ্রেপ্তারকৃতরা ই-কমার্সের লাইসেন্স দেখিয়ে সাধারণ মানুষদের মধ্যে বিশ্বাস স্থাপন করায়, যে তারা ই-কমার্স করছে।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments