শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeঅর্থনীতিনষ্টের আশঙ্কায় আগের এলসির পেঁয়াজ ছাড়লো ভারত

নষ্টের আশঙ্কায় আগের এলসির পেঁয়াজ ছাড়লো ভারত

বাংলাদেশ প্রতিবেদক: অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে রফতানি বন্ধ করলেও এ সিদ্ধান্তের আগেই বাংলাদেশের স্থলবন্দরের উদ্দেশে রওনা হওয়া শত শত ট্রাকভর্তি পেঁয়াজ ছাড় করার অনুমতি দিয়েছে ভারত সরকার। শনিবার থেকে এসব পেঁয়াজ হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে প্রবেশ করবে। গত পাঁচ দিন ধরে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছে ভারত।
অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত সোমবার থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতে ২৫০ ট্রাক পেঁয়াজ আটকা পড়ে। এগুলো ভারতের অভ্যন্তরে বিভিন্ন সড়কে কয়েকদিন ধরে আটকে ছিল। দেশের অন্য স্থলবন্দরগুলো দিয়েও প্রবেশের জন্য আসা এমন শত শত ট্রাক একইভাবে ভারতের সীমান্ত এলাকাগুলোতে আটকা পড়ে গেছে। একইসঙ্গে আরও ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি দেওয়া ছিল। হুট করে ভারত সরকার এমন সিদ্ধান্ত নেওয়ায় এগুলোর কার্যক্রম বন্ধ রেখেছিল তারা।
পেঁয়াজ আমদানি ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীরা জানান, গত মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছিলেন যে ১৪ তারিখের আগে এলসির বিপরীতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমতি দিতে পারে ভারত সরকার। সে অনুযায়ী ধারণা করা হচ্ছিল, বুধবার বাংলাদেশে পেঁয়াজ প্রবেশ করতে পারে। কিন্তু, তখন অনুমতি মেলেনি। এদিকে গত পাঁচ দিন দেশটি থেকে রফতানি বন্ধ রাখা হলেও যেসব পেঁয়াজ ট্রাকে আনা হয়েছে সেগুলো ৯ থেকে ১০ দিন আগে লোড করা হয়েছে। এসব পেঁয়াজ বস্তার ভেতরে ট্রাকে ত্রিপল বাঁধা অবস্থায় রয়েছে। এতে অতিরিক্ত গরম ও বৃষ্টিতে অনেক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এ অবস্থায় ভারতীয় ব্যবসায়ীদের চাপের মুখে শুক্রবার দিল্লির বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। এতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের রফতানি বন্ধের সিদ্ধান্তের আগে এলসির বিপরীতে টেন্ডার হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমোদন দিয়েছে দেশটির সরকার।
ভারতীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, ওই চিঠি অনুযায়ী শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ভারতের অভ্যন্তরে আটকে থাকা ১৪ তারিখের আগে টেন্ডার সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো বাংলাদেশে প্রবেশ করবে। আর এসব পেঁয়াজ দেশে প্রবেশ করলে দেশে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা বিরাজ করছে তা কমে আসবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments