বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসম্পাদকীয়কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তীতে আম্বেদকর সোসাইটি বাংলাদেশ-এর আলোচনা সভা

কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তীতে আম্বেদকর সোসাইটি বাংলাদেশ-এর আলোচনা সভা

রণেশ মৈত্র: বাংলাদেশের জাতীয় কবি, যিনি সারাজীবন মানুষের মুক্তি ও মানবতার জন্য সাম্য ও মৈত্রীর গান গেয়েছেন, এই মহান কবির ১২০ তম জন্মজয়ন্তীতে ‘আম্বেদকর সোসাইটি বাংলাদেশ’ এর আয়োজনে কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও ইফতার পার্টি অনুষ্ঠিত হয়েছে। গত ২৫ মে, ২০১৯ শনিবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ টিএসসি চত্ত্বর হতে প্রভাত ফেরী করে কবির মাজারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। এরপর বিকেল ৪.৩০ টায় বনানী চেয়ারম্যানবাড়ীস্থ বিসিএফসি হলরুম (বাড়ী নং-১২, রোড নং-০১, ব্লক-এফ, বনানী চেয়ারম্যান বাড়ী, ঢাকা) এ সংগঠনের কার্যালয়ে কবি নজরুল ইসলামের জীবন ও কর্মের উপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন আম্বেদকর সোসাইটি বাংলাদেশ-এর সভাপতি এম. দেলওয়ার হোসেন। প্রধান অতিথির বক্তব্য রাখেন জনাব আবুল কাশেম ফজলুল হক, অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়; বিশিষ্ট চিন্তাবিদ ও দার্শনিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এম. মনিরুজ্জামান, সাবেক রাষ্ট্রদূত ও ভারপ্রাপ্ত সভাপতি, গণশক্তি দল; জনাব আফরোজা খান, সাবেক অতিরিক্ত সচিব ও যুগ্ম আহবায়ক (২), বাংলাদেশ ভূমি অধিকার সংরক্ষণ জাতীয় কমিটি; যুগ্ম আহবায়ক (৩) শাজাহান শেখ।

আম্বেদকর সোসাইটি বাংলাদেশ-এর সাংগঠনিক সম্পাদক শিপন রবিদাস প্রাণকৃষ্ণ এর সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন শহীদ আসাদের ভাই ডা. মনিরুজ্জামান, বিশিষ্ট নারীনেত্রী রেহেনা সালাম, জন উদ্যোগ এর সদস্য সচিব তারিক হোসেন মিঠুল, বাংলাদেশ ভূমি অধিকার সংরক্ষণ জাতীয় কমিটির সাংগঠনিক সহকারী মাহবুবুল হক মাহবুব, সাইফুল ইসলাম সাবু, সুলতানা সায়মা রিনি, আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং, বাংলাদেশ ছাত্র পরিষদ এর সাধারণ সম্পাদক মৃধা মোঃ আল আমিন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আম্বেদকর সোসাইটি বাংলাদেশ এর যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাতী রানী রবিদাস (শিল্পী), বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক প্রতিমা রবিদাস, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক সন্তোষ রবিদাস, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক লেবুলাল রবিদাস, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রিংকু রবিদাস, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)-নীলফামারী জেলা শাখার সভাপতি শাওন ভুইমালী।

স্বাগত বক্তব্যে আম্বেদকর সোসাইটি বাংলাদেশ এর সভাপতি এম. দেলওয়ার হুসাইন কবি নজরুল ইসলামের জীবন ও কর্ম বিষয়ে আলোকপাত করে ‘নবযুগ’ পত্রিকা প্রকাশের শতবর্ষ উদযাপনে জাতীয়ভাবে উদ্যোগ নেওয়ার প্রস্তাব দেন। সুলতানা সায়মা রিনি, গণমাধ্যমকর্মী হিসেবে নজরুলের কর্মজীবন বিষয়ক লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব আবুল কাশেম ফজলুল হক নজরুলের জীবনী নিয়ে বিষদভাবে আলোচনা করার পাশাপাশি আগামীতে তাঁর উপর আরও আলোচনা, অধ্যয়ন ও চর্চা করার প্রয়োজন বোধ করেন। এছাড়াও বক্তাগণ নজরুলের দর্শনের সাথে আম্বেদকরের দর্শনের সাদৃশ্যতার বিষয়গুলো অনুসন্ধান করবার প্রয়াস পান। বক্তাগণ উল্লেখ করেন, ‘লাঙল’ পত্রিকাটি ‘শ্রমিক-প্রজা-স্বরাজ-সম্প্রদায়’ নামে শ্রমিক শ্রেণীর একটি সংগঠনের মুখপত্র ছিল। ‘শ্রমিক-প্রজা-স্বরাজ-সম্প্রদায়’র আহ্বায়ক হিসেবে প্রথম সংখ্যাতেই নজরুল সংগঠনের একটি ঘোষণাপত্র প্রকাশ করেন। তাতে করে রাজনৈতিক কর্মকান্ডেও কবি নজরুলের প্রচেষ্টা ও উদ্যোগ ছিলো, যদিও তা পর্দার আড়ালের।

রণেশ মৈত্র

সাংবাদিক, কলামিস্ট, ও রাজনীতিবিদ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments