শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeশিক্ষাবিলুপ্তপ্রায় সকল দেশীয় মাছ খাদ্য সিকলে ফিরিয়ে আনা হবে

বিলুপ্তপ্রায় সকল দেশীয় মাছ খাদ্য সিকলে ফিরিয়ে আনা হবে

রাফী উল্লাহ,বাকৃবি: বাংলাদেশে অভ্যন্তরীণ উন্মুক্ত জলাশয়ের ক্রমশ সঙ্কোচন মাছের প্রজনন ও বিচরণ ক্ষেত্র বিনষ্ট হওয়া এবং জলবায়ুর পরিবর্তন জনিত কারণে ২৬০ প্রজাতির মাছের মধ্য ৬৪ প্রজাতির মাছ বিলুপ্তপ্রায়। দেশীয় সকল মাছ বিলুপ্তির হাত হতে রক্ষা করে পর্যায়ক্রমে খাদ্য সিকলে ফিরিয়ে আনার জন্য বর্তমান সরকার বদ্ধপরিকর। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষণায় পাবদা, গুলশা, টেংরা, গুতুম, মেনি, মহাশোল, কুচিয়া, দেশী, পুটিঁ সহ প্রায় ১৯ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছের প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করা হয়েছে। মৎস্য অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে এসব বিলুপ্তপ্রায় মাছ চাষ সম্প্রসারিত হওয়ায় উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং বাজারে এসব মাছের দামও ক্রমশ কমেছে। বর্তমানে বাংলাদেশ মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ এবং ইলিশ মাছ উৎপাদনে প্রথম। মাছ উৎপাদনে বাংলাদেশের এমন সাফল্য অর্জনে বিএফআরআইয়ের ৩ টি আঞ্চলিক কেন্দ্র ও উপকেন্দ্রে মাছ রক্ষাকল্পের গবেষনা র্কার্যক্রম বিশেষ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ( বিএফআরআই) মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। মঙ্গলবার সকাল ১০টায় ময়মনসিংহের বিএফআরআইয়ের অডিটোরিয়ামে ‘ মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গনমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বাংলাদেশের মৎস্যশিল্পের বর্তমান অবস্থা, মৎস্যশিল্প ধ্বংসের কারণ, নদী-নালায় মাছ চাষের জন্য অভয়ারণ্য তৈরীর প্রযোজনীয়তা এবং মাছ চাষে বর্তমানে কি কি নতুন প্রযুক্তি ও জাত উদ্ভবিত হয়েছে তা সাধারণ মানুষের নখদর্পনে আসার জন্য গনমাধ্যমের ভূমিকা তুলে ধরা হয়েছে। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত

ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ( বাকৃবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন খান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক ড. মো. নুরুল্লাহ, ড. মো. খলিলুর রহমান, ড. এ.এইচ.এম কোহিনুর এবং জনসংযোগ কর্মকর্তা জান্নাতুল ফেরদোস। এছাড়াও উক্ত কর্মশালায় ময়মনসিংহ বিভাগের ৮০ জন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। প্রশিক্ষন শেষে মাঠ পর্যায়ে ইনস্টিটিউটের স্বাদুপানি কেন্দ্রে চলমান গবেষনা কার্যক্রম ও অগ্রগতি সরেজমিনে সাংবাদিকরা পরিদর্শন করেন।

উল্লেখ্য বিএফআরআই থেকে এ পর্যন্ত মৎস্যচাষ ও ব্যবস্থাপনা বিষয়ক ৬১টি নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এরমধ্য ইলিশ সম্পদ ব্যবস্থাপনা কৌশল উদ্ভাবন, রুই, তেলাপিয়া, পাঙ্গাস ও সরপূঁটি মাছের জাত উন্নয়ন, কাঁকড়া পোনা উৎপাদন, সমুদ্র উপকূলে সীউইডচাষ অন্যতম। গবেষনা ক্ষেত্রে অবদানের জন্য ইনস্টিটিউট ১৪ টি জাতীয় পুরষ্কার লাভ করেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments